টেকনাফে মাদক পাচারে জড়িতরা অন্ধকার জগৎ ছেড়ে ফিরছে আলোর পথে

গিয়াস উদ্দিন ভুলু,টেকনাফ:

মিয়ানমার সীমান্ত ঘেঁষা টেকনাফ উপজেলার মাদক পাচারে জড়িত অপরাধীরা অন্ধকার জগৎ ছেড়ে ফিরে আসছে আলোর পথে। তাদের এই মহৎ উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছে অত্র এলাকার সাধারন জনগন ও সুশীল সমাজের ব্যাক্তিরা।

তারা অভিমত প্রকাশ করে বলেন, ইয়াবা কারবারীদের আত্মসমর্পন এই মহৎ প্রক্রিয়াটি যদি সঠিক রুপে বাস্তবায়ন করা হলে টেকনাফবাসীর মাথার উপর যে ইয়াবার বদনাম ও কলংক রয়েছে সেই অপবাদ থেকে অত্র এলাকার সাধারন মানুষ অচিরেই মুক্তি পাবে বলে আশা করছি। তথ্য সুত্রে জানা যায়, টেকনাফ উপজেলার বিভিন্ন এলাকার মাদক পাচারে জড়িত ও মাদকের তালিকায় অন্তরভুক্ত হওয়া ব্যাক্তিরা অন্ধকার জগৎ ছেড়ে আলোর পথে ফিরে আসার জন্য মরিয়া হয়ে উঠেছে। খবর নিয়ে আরো জানা যায়, গত কয়েক দিনের মধ্যে মাদকের তালিকায় অভিযুক্ত টেকনাফ উপজেলার বেশ কয়েকজন জনপ্রতিনিধিসহ প্রায় ৭০ জন ব্যাক্তি নিজের ইচ্ছায় আত্মসমর্পনের আওতাভুক্ত হয়েছে। এদের মধ্যে কেউ ফেসবুকে, কেউ এলাকায় লোকজন জড়ো করার পর দোয়া কামনা করে এ প্রক্রিয়ায় যুক্ত হচ্ছে। তবে এ আত্মসমর্পণ প্রক্রিয়াটি কিভাবে কোন প্রক্রিয়ায় সম্পাদন করা হচ্ছে তা এখনো খোলাসা হয়নি। তথ্য অনুসন্ধানে দেখা যায়, মানসিকভাবে আত্মসমর্পণ করার জন্য প্রস্তুত হলেও প্রথম ধাপের ফলাফলের জন্য অনেকেই অপেক্ষা করছেন। গত কয়েকদিন যাবত এই বিষয়টি নিয়ে অত্র এলাকার সাধারন মানুষের মধ্যে চলছে আলোচনা-সমালোচনা।

এব্যাপারে সুশীল সমাজের ব্যাক্তিরা অভিমত প্রকাশ করে বলেন, যে সমস্ত ব্যাক্তিরা মাদক পাচারে জড়িত ছিল তাদেরকে অন্ধকার জগৎ থেকে আলোর পথে ফিরে আসার জন্য আইনি- সহায়তা প্রদান করতে হবে। আর যারা মাদক কারবারে জড়িত না হয়েও তালিকায় অন্তরভুক্ত হয়েছে। তারা আসলেই মাদক পাচারে জড়িত ছিল কিনা সেই বিষয়টি সঠিক ভাবে পুনরায় তদন্ত করার জন্য আহবান জানান।

সম্প্রতি উখিয়া-টেকনাফের সাবেক এমপি আব্দুর রহমান বদির ঘোষণার পর এই আত্মসমর্পনের এই প্রক্রিয়াটির কার্যক্রম খুব দ্রুত ভাবে শুরু হয়েছে।
কক্সবাজার জেলায় মাদকের তালিকায় ১ হাজার ১৫১ জন ব্যাক্তির নাম রয়েছে। তাদের মধ্যে বেশিরভাগই টেকনাফ উপজেলার।

বিভিন্ন গণমাধ্যম সুত্রে আরো জানা যায়, আগামী ৩০ জানুয়ারি নতুবা ফেব্রুয়ারী প্রথম সপ্তাহে স্বরাস্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে এ আত্মসমর্পণ অনুষ্ঠানটি কার্যক্রম সম্পন্ন হওয়ার কথা রয়েছে।