প্রস্তুত হচ্ছে কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দান

সাইফুল ইসলাম,কক্সবাজার জার্নাল

প্রস্তুত করা হচ্ছে কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দান। প্রতি বছরের ন্যায় এবারও কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে ঈদুল আযহার প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হবে।
এবার ঈদগাহ ময়দানে অনুষ্ঠিতব্য ঈদের প্রধান জামাতে ইমামতি ও খুতবা প্রদান করবেন কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের ভারপ্রাপ্ত খতিব মুফতি মাওলানা সোলাইমান কাসেমী।

বিগত প্রায় ৩০ দশকে কক্সবাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব আলহাজ¦ মাহমুদুল পবিত্র হজ¦ পালন করতে সৌদি আরব থাকায় গত রোববার ৪ জুলাই ঈদুল আযহা উপলক্ষে কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

দীর্ঘ একবছর পরে মুসলমানদের দ্বারে আনন্দের বার্তা নিয়ে আসে প্রধান ধর্মীয় উৎসব ঈদুল আযহা। এই আনন্দের দিন ধনী ও গরীব ভেদাভেদ ভুলে ঈদের নামাযে এক কাতারে শামিল হয়। কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হবে জেলার প্রধান ঈদ জামায়াত।

ঈদুল আযহার নামাজের জন্য প্রস্তুত করা হচ্ছে স্টেডিয়াম সংলগ্ন বিশাল এই কেন্দ্রীয় ঈদগাহ ময়দান। কেন্দ্রীয় এই ঈদগাহ ময়দানে একসঙ্গে ২০ থেকে ২৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। এখানেই জেলা প্রশাসক, সংসদ সদস্য, রাজনৈতক নেতাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিরা সাধারণ মানুষের সঙ্গে এক কাতারে নামাজ আদায় করবেন।

৯ আগষ্ট (শুক্রবার) বিকালে সরেজমিনে দেখা গেছে, ঈদে জামায়াতের জন্য সুসজ্জিত করে প্রস্তুত করা হচ্ছে কেন্দ্রীয় ঈদগাহ ময়দানকে। পুরো মাঠে বাশ দিয়ে প্যান্ডেল তৈরির কাজ প্রায়ই শেষ পর্যায়ে। এখন ওপর দিয়ে ত্রিপল টাঙ্গানোর কাজ চলছে। বৃষ্টিতে যাতে সমস্যা না হয়, সে জন্য ওপরে দেওয়া হচ্ছে মোটা ত্রিপলের ছাউনি। পানি নিষ্কাশনের জন্য রাখা হয়েছে ড্রেজের ব্যবস্থা। আশা করছি ১০ আগষ্ট সন্ধ্যার মধ্যে ঈদগাহ ময়দানকে পুরোপুরি নামাযের জন্য প্রস্তুত করা সম্ভব হবে। কক্সবাজার কেন্দ্রীয় ঈদগাহ ময়দানের চারপাশ জুড়ে সার্বিক নিরাপত্তার দ্বায়িত্বে থাকবে আইনশৃংখলা বাহিনী।

এ বিষয়ে কক্সবাজার পৌরসভার প্রশাাসনিক কর্মকর্তা খোরশেদ আলম জানান, যেহেতু বৃষ্টি বাদলের দিন, সেহেতু এবারের ঈদুল আযহার প্রথম ও প্রধান জামাত ৮ টায় পড়ানো হবে। আলহাজ¦ মাহমুদুল হক পবিত্র হজ¦ পালনে সোদি আরব যাওয়ায় ইমামতি করবেন ওই মসজিদের ভারপ্রাপ্ত খতিব মুফতি মাওলানা সোলাইমান কাসেমী।