সাগর পাড়ে স্বপ্নজাল, সৌন্দর্য ফেরাতে তরুণদের প্রত্যাশা

সংবাদদাতা :

প্রকৃতির সৌন্দর্যের লীলাভূমি কক্সবাজার।সাগর পাহাড় আর সবুজের প্রকৃতি উপভোগ করতে আসে দেশ বিদেশের হাজারো পর্যটক।

সম্প্রতি দেখা গেলে সরকারি বিভিন্ন ছুটিকে কাজে লাগাতে হাজির হয়েছিল কয়েক লক্ষ দেশীয় ও বিদেশি পর্যটক। কিন্তু প্রকৃতির সৌন্দর্য উপভোগ করতে আসা মানুষগুলো কক্সবাজারের পরিবেশ নষ্ট করে যাচ্ছে নানা ভাবে। 

সরেজমিনে গিয়ে পৃথিবীর দীর্ঘতম সমুদ্রের পাড়ের ঝাউবনের আসেপাশে দেখা যায় পর্যটকদের যত্রতত্র ফেলে যাওয়া ময়লা আবর্জনায় সৌন্দর্যের মাঝে ছিড় ধরিয়েছে।
তাদের সামান্য অবহেলার কারণে এইভাবে ময়লাগুলো নির্দিষ্ট স্থানে না ফেলে রেখে যায় যত্রতত্র। 

সাগরপাড়ে বালুর উপর ফেলে যাওয়া ময়লা গুলো পরিষ্কার করতে মাঠে নেমেছে জেলার কয়েকটি সংগঠন। দেশটাকে পরিষ্কার করি, দেশকে ভালবাসি এই স্লোগানে গতকাল সারাদিন মাঠে ছিল স্বপ্নজাল সামাজিক সংগঠন। স্বপ্নজাল সংগঠনের প্রতিষ্ঠাতা শাকির জানান, পরিষ্কার পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ। দেশের পরিবেশ পরিষ্কার ও সুন্দর রাখা আমাদের কর্তব্য।

স্বপ্নজাল সংগঠনের সদস্য ও স্বপ্নজাল পাঠশালার ছাত্রদের নিয়ে বিভিন ময়লা আবর্জনা পরিষ্কার করে। এই বিষয়ে জানতে গেলে সংগঠনের সদস্য ও ক্ষুদে শিক্ষার্থীরা জানান, কক্সবাজার হল দেশ-বিদেশের পর্যটকদের সমহার। তারা যেন সুন্দরভাবে সৌন্দর্যকে উপলব্ধি করতে পারে সে জন্যে তাদের এই সামান্য প্রচেষ্টা। 

ঘুরতে আসা কয়েকজন পর্যটকদের সাথে কথা বলে জানা যায়, ঘড়ির কাটা যত ঘুরছে আমাদের দেশ তত উন্নত হচ্ছে আরও দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য স্বপ্নজাল এর মত কাজ করে যেতে হবে। তবে সরকারি উদ্যোগ ছাড়া এইসব কখনো সম্ভব না বলেও মন্তব্য করেন তারা।