বাড়ছে মানব পাচার

ডেস্ক রিপোর্ট – বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে ইউরোপের বিভিন্ন স্থানে বেড়েছে মানবপাচার। মানবপাচার নিয়ে জাতিসংঘের ২০১৮ সালের প্রতিবেদন জেনেভায় প্রকাশ করা হয়েছে মঙ্গলবার (৮ জানুয়ারি)। প্রতিবেদনে বলা হয়েছে পূর্বের যে কোন সময়ের তুলনায় মানবপাচার ভয়ংকর মাত্রা ধারণ করা হয়েছে। বাংলাদেশে মানবপাচারের নারী ও শিশুদের সংখ্যা বেড়েছে যা ৫০ শতাংশের বেশি।

বাংলাদেশ পুলিশের দেয়া তথ্যানুযায়ী ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মানব পাচার সর্ম্পকিত  মোট ১০০০ টি মামলা দায়ের হয়েছে। এসব মামলায় ২ হাজার ১০০ জনকে আটক করা হয়েছে। এছাড়াও মোট ১ হাজার ১০০ জন মানব পাচারের শিকার হয়েছেন।

পাচার হওয়াদের মধ্যে পুরুষ ৪৯ শতাংশ, নারী ৩৬ শতাংশ এবং শিশু ১৫ শতাংশ।

বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ২০১৪ সালে বিভিন্ন দেশে পাচার হওয়ার ১ হাজার ৮২১ জনের পুনর্বাসনের আবেদন পেয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক পাচারের শিকার মানুষ রয়েছে ভারতে।

মোট ১৪২ টি দেশে মানব পাচারের তথ্য পর্যালোচনা করে এই প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘ। প্রতিবেদনে যৌন ব্যবসায় পাচারের শিকার হওয়ার নারী ও শিশুদের সংখ্যা বাড়ছে বলে আশঙ্কা প্রকাশ করা হয়। বর্তমানে শিশু পাচারের সংখ্যা ৩০ শতাংশ, যা উদ্বেগজনক।

প্রতিবেদনে বলা হয় দক্ষিন এবং দক্ষিণ পশ্চিম এশিয়া থেকে ইউরোপে পাচার হওয়াদের অনেকেই ইউরোপের বিভিন্ন প্রান্তে আটক হচ্ছে। বাংলাদেশ, ভারত, পাকিস্তান থেকে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ মানবপাচারের শিকার হচ্ছেন। এরপর নেপাল এবং শ্রীলংকা থেকে পাচার হচ্ছেন মানুষ। এছাড়াও আফগানিস্থানের মানুষ পাচারের শিকার হয়ে নরওয়ে এবং ইংল্যান্ডে আটক হচ্ছেন।

প্রতিবেদনে বলা জয় ইউরোপ, আমেরিকা ছাড়াও বাংলাদেশ ও ভারত থেকে পাচার হয়ে মানুষ দক্ষিণ পূর্ব এশিয়ায় যাচ্ছেন।