অসচেতনতায় কক্সবাজারে বাড়ছে করোনার সংক্রমণ: রোহিঙ্গাসহ ধরা পড়লো আরও ২৬ জনের

নিজস্ব প্রতিবেদক •

কক্সবাজার জেলায় দিন দিন ভয়ঙ্কর হয়ে উঠছে করোনা। প্রাণঘাতি এ ভাইরাসে বাড়ছে প্রাণহানি ও পজিটিভ শনাক্তের সংখ্যা।বুধবার কক্সবাজার মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে সদরের ৮ জনসহ আরও ২৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের পরিসংখ্যান পর্যালোচনা করে দেখা গেছে, ১১ই নভেম্ববর কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৪৫৬টি করোনা টেস্টের রিপোর্ট প্রকাশিত হয়। এর মধ্যে করোনা পজিটিভ শনাক্ত হয় ৩ রোহিঙ্গা সহ ২৬ জন।মঙ্গলবার আক্রান্তের সংখ্যা ছিল ২৬ জন।আর গত ২রা এপ্রিল থেকে জেলায় ৫৪ হাজার ৪৫৪টি নমুনা পরীক্ষার মধ্যে মোট আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৩০২ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৪ হাজার ৬৭২ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৮ জন।

বুধবার জেলায় নতুন করে করোনায় আক্রান্তের মধ্যে রয়েছে কক্সবাজার সদর উপজেলার-৮ জন,টেকনাফ উপজেলায়-২ জন,রামু উপজেলায়-০ জন, চকরিয়া উপজেলায়-১ জন,মহেশখালী-৭ জন,পেকুয়া উপজেলায়-৪ জন,উখিয়া উপজেলায়-১ জন,কুতুবদিয়া উপজেলায়-০ জন,বান্দরবান জেলায়-৮ জন,বাশঁখালীতে-০ জন, লোহাগাড়ায়-০ জন, সাতকানিয়ায়-০ জন এবং রোহিঙ্গা-৩ জন।

কক্সবাজার সিভিল সার্জন কার্যালয় সূত্র থেকে এ তথ্য পাওয়া যায়।

সূত্র থেকে আরও জানা যায়,বুধবার কক্সবাজার মেডিকেল কলেজ পিসিআর ল্যাবে জেলার ৪১৬টি স্যাম্পল পরীক্ষা করা হয়। এর মধ্যে পজিটিভ রিপোর্ট ছিলো ২৬ জনের। বাদবাকি ৪৩০টি রিপোর্ট নেগেটিভ আসে। এই স্যাম্পলগুলো গত দুই দিনের সংগৃহীত। বুধবার সন্ধ্যায় এগুলোর রিপোর্ট প্রকাশ করা হয়।

সূত্র থেকে আরও জানা যায়,কক্সবাজারে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত মৃতের সংখ্যা সদরের ৪৪জন সহ ৮২ জনের মধ্যে সীমাবদ্ধ রয়েছে। সুস্থ এবং মৃতের সংখ্যা বাদ দিয়ে বাদবাকি ১৩৪ জন বর্তমানে চিকিৎসাধীন অবস্থায় আছেন।

এছাড়া শুক্রবার(২৪ ঘন্টায়) রোহিঙ্গা ক্যাম্পের ১১৪টি নমুনা পরীক্ষায় ৩ জনের করোনা পজিটিভ ধরা পরে। এনিয়ে মোট ১৪ হাজার ৯৮১টি নমুনা পরীক্ষার মধ্যে ৩৫১ জন রোহিঙ্গার করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে উখিয়ায় ২৭১ জন এবং টেকনাফের ৮০ জন।মৃত্যূ হয়েছে ১০ জনের এবং সুস্থ হয়েছে ২৪৫ জন। আর ৮১ জন বর্তমানে আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় আছেন।