উখিয়ায় ইকো-ভিলেজ ও পারমাকালচার বিষয়ক ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

আবদুল্লাহ আল আজিজ, কক্সবাজার জার্নাল •

উখিয়ায় জালিয়াপালং ও রাজাপালং ইউনিয়নের রেজুরকুল, পাটুয়ারটেকের সেল্ফ হেলপ দলের সাথে ইকো-ভিলেজ ও পারমাকালচার বিষয়ক ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে।

১২ জুন (রোববার) সকালে এনজিও সংস্থা ওয়ার্ল্ড ভিশনের উখিয়া প্রোগ্রাম ও বাস্তবায়ন সংস্থা শেড এর উখিয়া এপির কনফারেন্স রুমে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কক্সবাজার এরিয়া কো-অর্ডিনেশন অফিসের সিনিয়র ম্যানেজার লোটাস চিসিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন উপজেলা কৃষি কর্মকর্তা প্রসেনজিত তালুকদার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রসেনজিৎ তালুকদার বলেন, একদিকে, আমরা প্রকৃতিকে জয় করি, অন্যদিকে, এটি সত্যিই আমাদের আনুগত্য করে না। আমাদের সারা বছর শাকসবজি এবং ফল থাকে, তবে সেগুলোর স্বাদ তুলোর মতো। আমরা যে কোনও আড়াআড়ি রূপান্তর করতে পারি, তবে কিছু কারণে এটি একটি মরুভূমিতে পরিণত হয় এবং কীটনাশক, যা সমস্ত কীটপতঙ্গকে ধ্বংস করার কথা ছিল, একই সময়ে বাছাইকারীদের নিজেদের ধ্বংস করে। তাই কীটনাশক ব্যবহারে আমাদের সতর্ক হতে হবে।

তিনি বলেন, আমাদের সাধ‍্যমত কৃষকদের সেবা দিচ্ছি, কারণ একজন প্রকৃত কৃষক এদেশের বড় সম্পদ তারা তাদের মেধাকে কাজে লাগিয়ে সবজি চাষ করে দেশকে আরো এগিয়ে নিতে পারবে। এটাই আমাদের প্রত‍্যাশা।

বিশেষ অতিথির বক্তব্যে উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার বলেন, অতীতে জনসংখ্যার তুলনায় জমির পরিমাণ অনেক বেশি থাকার ফলেও খাদ্য ঘাটতি ছিল, মানুষের মধ্যে ছিল প্রচন্ড অভাব। বর্তমানে জনসংখ্যা অনেক বেশি, সেই সাথে হ্রাস পাচ্ছে কৃষি জমি  কিন্তু আজ দেশে খাদ্য ঘাটতি নেই। এর পুরো অবদান দেশের কৃষকদের।

তিনি বলেন, মাটি চাষে লাঙল ও গরুর ব্যবহার প্রায় শেষ হয়ে আসছে। ফসল রোপণ, কাটা ও তোলার জন্য যন্ত্রের ব্যবহার বাড়ছে। ফলে কৃষি উৎপাদনে শ্রমিকের যে সংকট রয়েছে, তা অনেকটা কেটে যাচ্ছে। পাশাপাশি কৃষির একেকটি যন্ত্র একজন কৃষককে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছে। যন্ত্র চালাতে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে, যা বদলে দিচ্ছে কৃষকের জীবন।

 

অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন, শেড এর প্রোগ্রাম ম্যানেজার আবুল কালাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কক্সবাজারের ফিল্ড প্রোগ্রাম কোয়ালিটি স্পেশালিষ্ট মেহেরুন নেসা নীলা, ফিল্ড টেকনিক্যাল প্রোগ্রাম স্পেসালিস্ট (এডুকেশন ও চাইল্ড প্রটেকশন) ক্যারল সুশ্রী।

এর আগে “বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস” উপলক্ষে সামাজিক সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করি, শিশুশ্রম বন্ধ করি” এই উপপাদ্য বিষয়কে সামনে রেখে এক আলোচনা সভা ও মানববন্ধন করা হয়।

উক্ত সভায় সভাপতিত্ব করেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের কক্সবাজার এরিয়া কো-অর্ডিনেশন অফিসের সিনিয়র ম্যানেজার লোটাস চিসিম।

সভার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন, শেড এর প্রোগ্রাম ম্যানেজার আবুল কালাম।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উখিয়া উপজেলার রাজাপালং ও জালিয়াপালং ইউনিয়নের শিশু ও যুব ফোরামের সদস্য, গ্রাম উন্নয়ন কমিটির সদস্য, ওয়ার্ল্ড ভিশন ও এর বাস্তবায়নকারী সংস্থা শেড এর কর্মকর্তা ও সহায়তাকারীবৃন্দ।