ইয়াবা নিয়ে ব্যাপক সতর্কতায় হঠাৎ বেড়েছে ফেনসিডিল

কক্সবাজার জার্নাল ডেস্ক :

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দেশব্যাপী মাদকবিরোধী অভিযান জোরালো হওয়ায় ভয়ঙ্কর মাদক ইয়াবা সরবরাহ কমতে শুরু করেছে। এদিকে ইয়াবার সরবরাহ কমতে থাকার সুযোগে নব্বইয়ের দশকের শেষ দিকে ভয়াবহ হারে বেড়ে যাওয়া মাদক ফেনসিডিলের ব্যবহার বেড়েছে। সাম্প্রতিক সময়ের আলোচিত মাদক ইয়াবা দেশের তরুণ প্রজন্মকে ঝুঁকির মধ্যে ফেলেছে। এ কারণে প্রশাসন, অভিভাবক, সামাজিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ সবার নজর ইয়াবার দিকে।

এ সুযোগ কাজে লাগিয়ে ফের ফেনসিডিলের কারবার শুরু করেছে মাদক ব্যবসায়ীরা। দু-এক বছর আগেও ফেনসিডিলের খালি বোতল অলিগলি বা রাস্তার পাশে ঝোপঝাড়ে দেখা যেত না। ইদানীং ফের তা চোখে পড়ছে।

মোহাম্মদপুরের বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, ‘রাস্তায় বের হলেই ফেনসিডিলের খালি বোতল দেখি। ’ এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব সদর দফতরের এক পরিসংখ্যানে দেখা যায়, গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে মাদকবিরোধী সাঁড়াশি অভিযান চালিয়ে ১ লাখ ৩১ হাজার ২৩৩ বোতল ফেনসিডিল জব্দ করা হয়। আর চলতি বছরের জানুয়ারি থেকে ৩১ জুলাই পর্যন্ত অভিযানে জব্দ করা হয়েছে ৯০ হাজার ৫১১ বোতল ফেনসিডিল। র‌্যাবের কর্মকর্তারা বলেন, উল্লিখিত পরিসংখ্যান থেকে অনুমান করা যায়, দেশে মাদকসেবীরা ফের ফেনসিডিলে আসক্ত হয়ে পড়ছে। র‌্যাব-৩-এর একটি দল গত ২০ আগস্ট রাতে ঢাকা মহানগরীর গুলিস্তান বাসস্ট্যান্ড এলাকায় চেকপোস্ট বসিয়ে অভিযান চালিয়ে ১ হাজার ১০০ বোতল ফেনসিডিল জব্দ করে।

এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ট্রাকচালক সিরাজুল ইসলাকে (৪৩) আটক করা হয়। ২১ আগস্ট ভোররাতে র‌্যাব-৪-এর আরেকটি দল টাঙ্গাইলের মির্জাপুরে শুভ হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের সামনে অভিযান চালিয়ে ৪৯৭ বোতল ফেনসিডিলসহ মাদক ব্যবসায়ী গোলাম মোস্তফা (৪২) ও মেহেদী হাসান ওরফে মিন্টুকে (৩২) গ্রেফতার করে। এদের স্বীকারোক্তি অনুযায়ী, জব্দ ফেনসিডিল এরা চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত দিয়ে ভারত থেকে আমদানি করে ঢাকা, গাজীপুরসহ বিভিন্ন জায়গায় পাইকারি ও খুচরা বিক্রেতার কাছে বিক্রি করার জন্য এনেছিল।