কক্সবাজারে ইয়াবা বহনের দায়ে ৯ জনের কারাদণ্ড

কক্সবাজার প্রতিনিধি •

কক্সবাজারে ইয়াবা বহনের দায়ে মিয়ানমারের চার জন নাগরিকসহ নয় জনকে সাত বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। এদের মধ্যে ট্রলার মালিককে ৫০ হাজার ও অন্য আসামিদের ১ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে আরও দুই বছর কারাভোগ করতে হবে।

রবিবার (৩০ এপ্রিল) দুপুরে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. ইসমাইল এই রায় দেন। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন।

সাজাপ্রাপ্তরা হলেন, কক্সবাজার শহরের রুমালিয়ারছড়া এলাকার মো. আবু বকরের ছেলে ট্রলার মালিক সুলতান আহমেদ। ট্রলারের মাঝি-মাল্লা আবদুর রউফ, মো. আবদুর রাজ্জাক মিয়া ও মিজানুর রহমান। মিয়ানমারের নাগরিকরা হলেন, হাবিবুল্লাহ, জাহিদ হোসেন, মো. জাহাঙ্গীর, আবদুল হামিদ ও ওসমান গনি।

রাষ্ট্রপক্ষের আইনজীবী এবং কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ২০১৭ সালের ১১ ফেব্রুয়ারি কক্সবাজার শহরের মাঝির ঘাট এলাকায় সুলতান আহমেদের ট্রলার থেকে সাড়ে ৪ লাখ ইয়াবা উদ্ধার করে র‌্যাব। ট্রলারে থাকা আট জনকে আটক করা হয়। পরে তাদের দেওয়া তথ্যমতে সুলতান আহমেদের বাড়ি থেকে আরও ৫০ হাজার ইয়াবাসহ ট্রলার মালিককে আটক করা হয়। পরে তাদের বিরুদ্ধে মাদক আইনে মামলা হয়।

আইনজীবী ফরিদুল আলম জানান, সাজা শেষে মিয়ানমারের নাগরিকদের দেশে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। একইসঙ্গে ইয়াবা বহনে জব্দ ট্রলার রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।