উখিয়ার কুতুপালং বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ গেলো ঘুমন্ত ৩ জনের

আবদুল্লাহ আল আজিজ, কক্সবাজার জার্নাল •


কক্সবাজারের উখিয়ায় শরণার্থী ক্যাম্প সংলগ্ন কুতুপালং বাজারে অগ্নিকান্ডের ঘটনায় দোকানের ভিতরে ঘুমন্ত অবস্থায় তিনজন নিহত এবং আহত হয়েছে কয়েকজন। এসময় পুড়ে গেছে বেশ কিছু দোকান।

তবে প্রায় ৩ ঘন্টা চেষ্টার পর ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।
শুক্রবার ভোর রাত আড়াইটার দিকে উখিয়ার রাজাপালং ইউনিয়নের কুতুপালং বাজারে আগুন লাগার এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন স্থানীয়রা।

নিহত রোহিঙ্গারা হলেন, বালুখালী ১০নং রোহিঙ্গা ক্যাম্পের ফয়েজুল ইসলাম, আনসার উল্লাহ ও আয়াজ উল্লাহর। তারা দোকানের ভিতর ঘুমিয়ে ছিল বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, কুতুপালং বাজারে রাত আড়াইটার দিকে বকতিয়ার মার্কেটে একটি কাপড়ের দোকান থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে ব্যবসায়ী ও স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে এবং উখিয়া ফায়ার সার্ভিসকে বিষয়টি জানালে তারা দ্রুত এসে ভোর সাড়ে ৫ টার দিকে আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। ততক্ষণে প্রায় ৫ টি কাপড়োর দোকান আগুনে পুড়ে যায় এবং দোকানে কর্মরত ৩ জন রোহিঙ্গার মৃত্যু হয়। ভস্মীভূত হওয়ার দোকানগুলোতে কয়েকক কোটি টাকার মালামাল ছিল বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। আগুনের ভয়াবহতায় দোকান গুলো পুড়ে ছাই হয়ে গেছে।

উখিয়া ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স স্টেশনের স্টেশন অফিসার ইমদাদুল হক বলেন, ভোর রাত আড়াইটায় উখিয়ার শরণার্থী ক্যাম্প সংলগ্ন কুতুপালং বাজারে মার্কেটের একটি দোকানে আগুন লাগার ঘটনা ঘটে। পরে খবরটি স্থানীয়রা ফায়ার সার্ভিস স্টেশনে অবহিত করলে খবর পেয়ে সার্ভিসের ২ টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়।
” এক পর্যায়ে ভোর রাত সোয়া ৫ টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। এর আগে ভস্মিভূত হয়েছে বেশ কিছু দোকানপাট। এসময় ঘটনাস্থলে আগুন পুড়ে ৩ জন নিহত এবং আহত হয়েছে কয়েকজন। আহতদের উদ্ধার করে রোহিঙ্গা ক্যাম্পের স্থানীয় বিভিন্ন হাসপাতাল এবং উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। “
আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের কর্মীদের পাশাপাশি স্থানীয় লোকজনও অংশগ্রহণ করে বলে জানান ফায়ার সার্ভিসের এ স্টেশন অফিসার।