উখিয়ার সীমান্তবর্তী ঘুমধুমে ১ লাখ ২০ হাজার পিস ইয়াবা উদ্ধার!

নিজস্ব প্রতিবেদক ◑

কক্সবাজারের উখিয়া ও নাইক্ষ্যংছড়ি উপজেলার মিয়ানমার সীমান্তবর্তী ঘুমধুম এলাকা দিয়ে পাচারের সময় ৩ কোটি ৬০ লাখ টাকার এক লাখ ২০ হাজার পিচ ইয়াবা উদ্ধার করেছে ৩৪ বিজিবি।

মঙ্গলবার (১৬ জুন) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে ঘুমধুম ইউনিয়নের শালবাগান নামক স্থানে এলাকা থেকে এসব ইয়াবা উদ্ধার করা হয়। তবে কাউকে আটক করা সম্ভব হয়নি।

বিজিবি ও স্থানীয় সূত্রে জানা গেছে, ৩৪বিজিবি নিয়ন্ত্রিত রেজু-আমতলী বিজিবি ক্যাম্পের নিকটবর্তী এলাকা দিয়ে কতিপয় ইয়াবা ব্যবসায়ী বিপুল পরিমাণ ইয়াবা নিয়ে মায়ানমার হতে বাংলাদেশে প্রবেশ করতে পারে। এমন সংবাদের ভিত্তিতে রেজুআমতলী বিওপি’র একটি দল নাইক্ষ্যংছড়ির ৩নং ঘুমধুম ইউপি’র শালবাগান নামক স্থানে অভিযান চালায়।

এসময় পাচারকারীরা বিজিবি টহল দলের উপস্থিতি টের পেয়ে কাপড় দিয়ে মোড়ানো তিনটি পোটলা ফেলে দৌড়ে পাহাড়ী জঙ্গলের ভিতরে পালিয়ে যায়।

পরবর্তীতে টহল দল উক্ত পোটলার ভিতর হতে ১২ কাট (প্রতি কাটে ১০,০০০ পিস হিসেবে) এক লাখ ২০ হাজার পীস বার্মিজ ইয়াবা জব্দ করতে সক্ষম হয়, যার বাজার মূল্য ৩ কোটি ৬০ লাখ টাকা।

এই বিষয়ে অভিযানের সত্যতা নিশ্চিত করে ৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ, বিপিএম-সেবা,জি প্লাস জানান- মাদকের বিরুদ্ধে বিজিবির অভিযান অব্যাহত আছে। এ ব্যাপারে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

উল্লেখ্য, কক্সবাজার ব্যাটালিয়ন (৩৪ বিজিবি) এর দায়িত্বপূর্ণ এলাকায় গত ১ জানুয়ারি ২০১৯ হতে অদ্যাবধি পর্যন্ত চোরাচালান ও মাদক বিরোধী অভিযান পরিচালনা করে বিজিবি টহলদল কর্তৃক ৪৫ কোটি ২৭ লক্ষ ৩৫ হাজার টাকা মূল্যের ১৫ লাখ ৯ হাজার ১১৭ পিস বার্মিজ ইয়াবাসহ ২৮৭ জন আসামী আটক করেছে।