উখিয়ায় জায়গা দখলে নিতে সংখ্যালঘু পরিবারের উপর হামলা: ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক, উখিয়া :

অস্ত্রসহ জমি দখল করতে আসা সন্ত্রাসী বাহিনী, সন্ত্রাসীর হামলায় আহত বিনেশ্বর (ইনসেটে)

উখিয়ায় অবৈধভাবে জায়গা দখলে নিতে সংখ্যালঘু একটি হিন্দু পরিবারের উপর দু’দফায় হামলা, ভাংচুর, মারপিট ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় নিরাপত্তাহীনতায় ভুগছে পরিবারটি।

এ ঘটনায় গত মঙ্গলবার ভুক্তভোগী ভুট্টো চরন দে’র স্ত্রী বিজলী বালা দে বাদী হয়ে উখিয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের খয়রাতির নাপিতপাড়া এলাকায় এ ঘটনা ঘটেছে।

ভুক্তভোগী বিজলী বালা দে জানান, আমার স্বামী জীবিকার কারণে দীর্ঘ দিন যাবৎ মালয়েশিয়া বসবাস করায় আমি আমার শিশু সন্তান জয় দে মান্না (১৬) ও নয়ন দে (১১)দের নিয়ে খয়রাতী নাপিত পাড়ায় আমার স্বামীর মাটির বাড়িতে বসবাস করে আসছি। কিন্তু আমার স্বামী প্রবাসে থাকার সুযোগে আমাদের বসত-ভিটা দখলে নিতে লোলুপ দৃষ্টি পড়ে একই এলাকার আলী আহমদের পুত্র আতা উল্লাহ ও তার যোগসাজশে হাজীপাড়া এলাকার জাফর আলমের পুত্র গিয়াস উদ্দিন (৩৫), জানে আলমের পুত্র কামাল উদ্দিন, সাগর আলীর পুত্র শাহ আলম, আমির হোসেনের পুত্র মোঃ রুবেল ও হাজী শামস্তা আলমের পুত্র মোঃ আবছারের।

তারই ধারাবাহিকতায় আমার বসতভিটা দখলে নিতে বিভিন্ন সময় বিভিন্নভাবে আমার ছেলে ও আমাকে ধামকি ও প্রাণনাশের হুমকি দিয়ে থাকে এমনকি রাত্রী বেলায় আমার বসত ঘরের উঠানে এসে উচ্ছৃংখল আচরণ করে এবং আমার বসত ঘরের দরজা, জানালায় লাথি মারে ও ঘরের চালায় ইট পাটকেল নিক্ষেপ করে আমাদের ভীতির মধ্যে রাখে।

বিষয়টি আমি স্থানীয় চেয়ারম্যানসহ এলাকার গন্যমান্য লোকজনের নিকট জানালে তারা কারো কথায় কর্ণপাত না করে উল্টো ক্ষিপ্ত হয়ে গত ১৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) বেলা ১২টার দিকে তাদের সাথে আরও ১০/১১ জন অজ্ঞাত সন্ত্রাসী নিয়ে এসে আমার বাড়িতে হামলা করে ও বাড়ির ঘেরা টেংরা ভাঙচুর এবং গাছপালা কেটে ফেলে। এসময় আমি বাঁধা দিলে আমাকে বেড়ধক মারধর করে স্বর্ণের চেইন ও নগদ টাকা লুট করে। পরবর্তীতে পুলিশ এসে আমাদেরকে উদ্ধার করে।

তিনি কান্না জড়িত কন্ঠে বলেন, তারা স্থানীয় ইউপি সদস্য, ইউপি চেয়ারম্যানকে তোয়াক্কা করেনা। আমরা চরমভাবে নিরাপত্তাহীনতায় ভুগছি। আমি প্রশাসন কাছে এই সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবী জানাচ্ছি।

অন্যদিকে, সেদিনের ঘটনায় বিজলী বালা দে’কে তার প্রাপ্য অধিকার আদায় এবং আইনি সহায়তার জন্য সাহায্য করার কারণে পরদিন সেই সন্ত্রাসী বাহিনীর হাতে দোকানের সামনেই হামলা শিকার হয়ে রক্তাক্ত হন একই এলাকার ক্ষিরেন্দ্র শর্মার ছেলে বিনেশ্বর শীল।

এ ঘটনায় তিনি বাদী হয়ে উখিয়া থানায় ৭জনকে আসামি করে একটি মামলা দায়ের করেছেন। যার মামলা নং ৫৭/১২০৪

এ ব্যাপারে বিনেশ্বর শীল বলেন, আমি ছোট্ট একটি সেলুন দোকান করে জীবিকা নির্বাহ করি।

বিজলী বালারা খুবই অসহায় সংখ্যালঘু একটি পরিবার । তার জমি নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ অবগত থাকার পরেও তাদের নির্দেশ আতা উল্লাহরা কিছুই মানে না। জমিজমার এ দ্বন্দ্বের জের ধরে বিজলী বালার স্বামী প্রবাসে থাকায় তাকে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা করায় আমার উপর ন্যাক্কারজনক হামলা চালিয়েছে রক্তাক্ত করেছে তারা। আমি স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের কাছে এর সঠিক বিচার প্রার্থনা করছি।

এ বিষয়ে জানতে চাইলে উখিয়া থানার অফিসার ইনচার্জ শেখ মোহাম্মদ আলী বলেন, এ ঘটনায় থানায় মামলা রুজু করা হয়েছে। মামলার এজাহারে অভিযুক্তদের গ্রেপ্তারের জন্য অভিযান অব্যাহত রয়েছে।