উখিয়ায় ২ টি ড্রেজার মেশিন জব্দ সহ ২৮ টি বালুর পয়েন্ট বন্ধ করলো বনবিভাগ

ফারুক আহমদ, উখিয়া :


উখিয়া বন বিভাগ থাইংখালীতে সাড়াশি অভিযান চালিয়ে ২টি অবৈধ ঘর উচ্ছেদ সহ ২টি ড্রেজার মেশিন জব্দ ও ২৮ টি অবৈধ বালু উত্তোলনের পয়েন্ট বন্ধ করে দিয়েছে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর ) কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তার নির্দেশে পালং খালী ইউনিয়নের থাইং খালী বন বিট এলাকায় এ অভিযান পরিচালনা করা হয় ।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোহাম্মদ আনিসুল রহমান ও উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলমের নেতৃত্বে একদল বন কর্মী থাইংখালী এলাকার বিভিন্ন স্হানে অভিযান চালিয়ে সরকারি বন ভূমিতে গড়ে উঠা ২ টি অবৈধ স্হাপনা গুড়িয়ে দিয়ে উচ্ছেদ করা হয় । এ সময় সিমেন্টের তৈরী ৪০ টি পিলার ভেঙে ফেলা হয়েছে।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান, খাল ও ছরা থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন করায় ২৮ টি বালির স্তুুপ বন্ধ করে দেয়া হয় । শুধু তাই নই ২৩ মন লবণ ছিটিয়ে শত শত ঘন ফুট বালুর গুণগত মান ধ্বংস করা হয়েছে ।

উখিয়া বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আরো জানান, সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করার সময় ২ টি ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে ।

দায়িত্বশীল সূত্রে জানা গেছে , থাইংখালী বিট কর্মকর্তা মোঃ রাকিব হোসেন সহ ওয়ালাপালং, বিট কর্মকর্তা,দোছড়ি, বিট কর্মকর্তা ভালুকিয়া এবং,সিপিজি টিমের সদ‍স‍্য, ইআরটি টিমের সদস‍্য সহ ৬৫ জনের টহল টিমের সমন্বয়ে এ অভিযান পরিচালনা করা হয় ।

বন বিভাগ সূত্রে জানা গেছে এ ব্যাপারে ১৮ পিওআর মামলা দায়ের করা হয়েছে।