এবার মাদক সেবনকারীদের পেটাচ্ছে তালেবান!

আন্তর্জাতিক ডেস্ক:
মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে তালেবান। আফগানিস্তানের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে আটক করা হচ্ছে মাদকাসক্তদের। তারপর তাদের নিয়ে যাওয়া হচ্ছে পুনর্বাসন কেন্দ্রে। সেখানে ধাপে ধাপে চলে মাদকাসক্তদের চিকিৎসা।

তবে পুনর্বাসনের নামে এসব মাদকাসক্তের ওপর নির্যাতন চালানোর অভিযোগও আছে তালেবানের বিরুদ্ধে। আফগানিস্তানের এক মাদকসেবী জানান, তালেবান ক্ষমতায় আসার পর থেকেই আমরা কোথাও বসতে পারি না। আমাদের দেখলেই ধরে নিয়ে যায়। অনেক সময় খুবই পেটায় আমাদেরকে। মনে হয় আমরা মানুষ না পশু।

তালেবান ক্ষমতায় আসার পর পাল্টে গেছে আফগানিস্তানের বিভিন্ন মাদক সেবনের স্পটগুলোর চিত্র। মাদকসেবীদের আখড়া হিসেবে পরিচিত প্রায় প্রতিটি স্থানেই চলছে নিয়মিত অভিযান। আটক করা হচ্ছে মাদকাসক্তদের।

মোহাম্মদ হানিফ নামে আফগানিস্তানের এক চিকিৎসক বলেন, প্রথম ধাপে প্রতিটি রোগীকে ডি-টক্সিকেশনের জন্য রাখা হয় ১৫ দিন। এরপর তাদের সেখান থেকে জেনারেল ওয়ার্ডে রাখা হয় ৪৫ দিন। তৃতীয় ধাপে এসব রোগীকে মনোরোগের চিকিৎসা দেয়া হয়।

তালেবান কমান্ডার মৌলভী ফজলুল্লাহ বলেন, যখনই কোনো মাদকাসক্তকে পাই, তখনই তাকে পুনর্বাসন কেন্দ্রে নেয়া হয়। তারপর তার চিকিৎসা চলে। এরমধ্যে কারও যদি মৃত্যুও হয় সেটাও আমরা গ্রাহ্য করি না। কারণ আমাদের লক্ষ্য মাদকমুক্ত আফগানিস্তান গড়া।