কক্সবাজারে অবৈধ স্থাপনা উচ্ছেদ!

আবু সায়েম, কক্সবাজার •

কক্সবাজার উত্তর বনবিভাগের আওতাধীন ঈদগাঁও রেঞ্জের অভিযানে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

২৬ নভেম্বর ( রবিবার) ঈদগাঁও রে‌ঞ্জের আওতাধীন ভোম‌রিয়া‌ঘোনা বিটে এ উ‌চ্ছেদ অ‌ভিযান চালানো হয় ।

বিষয়টি নিশ্চিত করেছেন ঈদগাঁও রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খাঁন।

কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সরকারের নির্দেশনায় এবং ঈদগাঁও রেঞ্জ কর্মকর্তা মো. আনোয়ার হোসেন খাঁনের সার্বিক তত্বাবধানে র‌বিবার ভোম‌রিয়া‌ঘোনা বিট কর্মকর্তা মো. মু‌মিনুর রহমা‌নের নেতৃ‌ত্বে ঈদগাঁও ইউ‌নিয়‌নের উত্তর শিয়াপাড়া ভোম‌রিয়া‌ঘোনা জি‌রিপথ নামক স্থা‌নে উ‌চ্ছেদ অ‌ভিযান প‌রিচালনা করা হয়। অভিযানে বনবিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অভিযানে অবৈধভাবে দখলকৃত দখলবাজ আব্দুল জলিলের ব্যক্তিগত ফলজ বাগান ও বাগান বেষ্টিত কাঁটা তার এবং অবৈধভাবে নির্মাণ করা ঝুপড়ি ঘর উচ্ছেদ করে ৮০ শতক বনভূমি জবরদখল মুক্ত করা হয়।

ঈদগাঁও রেঞ্জ কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন খাঁন বলেন,বন বিভা‌গের জ‌মি দখল ক‌রে নির্মাণ করা অবৈধ ঘরের বিষয়ে প‌ল্লি বিদ‌্যুৎ ঈদগাঁও ‌জোনাল অ‌ফিস বরাবর ঈদগাঁও রেঞ্জ কর্মকর্তা পরপর দুই বার চি‌ঠি দেওয়ার প‌রেও বিদ‌্যুৎ অ‌ফি‌সের টনক ন‌ড়েনি এমনকি বনবিভাগের জায়গায় পল্লী বিদ্যুৎ অবৈধ সংযোগ দিয়েছেন ।

তিনি আরো বলেন, গত শুক্রবার উক্ত ফলজ বাগা‌নের পা‌শে ৪৫ বছর বয়সী মৃত মা হা‌তি উদ্ধার করা হয়। ডুলাহাজারা শেখ মুজিব সাফারি পার্কের চি‌কিৎসক টিমের প্রাথ‌মিক তদন্তে মা হা‌তি‌টির স্বাভা‌বিক মৃত‌্যুবরণ হয়েছে বলে জানা যায়। বন বিভাগের সহকা‌রি বন সংরক্ষকের দা‌বী হা‌তি‌টির শরীরে বৈদ‌্যু‌তিক শর্টের আঘাতের কোন চিহ্ন পাওয়া যায় নি। তবুও বি‌শেষজ্ঞ ডাক্তার‌দের মাধ‌্যমে ময়না তদন্তের জ‌ন্যে হা‌তি‌টির শরী‌রের গুরুত্বপূর্ন অংশ ঢাকায় পাঠানো হয়েছে। বন ও বনজ সম্পদ রক্ষায় প্রাত্যহিক অভিযান অব্যাহত থাকবে।

কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সরকার বলেন, বন ও বনজ সম্পদ রক্ষায় সজাগ ও সতর্ক রয়েছি। বনের জায়গা দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণ ও জবরদখলের কোন সুযোগ নেই, যতো বড় প্রভাশালী হোক সংশ্লিষ্টদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। বন ও বনজ সম্পদ রক্ষায় তথ্য দিয়ে সহযোগিতার আহ্বান জানান তিনি