কক্সবাজারে ঝুঁকিপূর্ণ অসংখ্য ভবনে বসবাস, ধসে পড়ার আশঙ্কা

সাইফুল ইসলাম, কক্সবাজার জার্নাল ডটকম

বড় বাজার সংলগ্ন চাউল বাজার এলাকা থেকে ঝুঁকিপূর্ণ ভবনের ছবি

প্রয়োজনীয় সংস্কারের অভাবে কক্সবাজার শহরের প্রাণকেন্দ্র বড় বাজার সংলগ্ন চাউল বাজার এলাকায় শত বছরের পুরনো কয়েকটি ভবনে ঝুঁকিপূর্ণ এবং ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। যে কোন মুহুর্তে ভবনগুলো ধসে প্রাণহানির আশঙ্কা করছে সচেতন মহল। ওই সব ভবনের প্রতি তলায় বসবাস করছে মানুষ। ভবনের নিচ তলায় ব্যবসায়ীরা বিকিকিনির খাতিরে তাদের ব্যবসা কার্যক্রম চালিয়ে গেলেও অনেকের মনে সর্বদা আতঙ্ক লেগেই রয়েছে বলে জানা গেছে।

ওই সব ভবনগুলোর পাশ দিয়ে পথচারীরা হেঁটে যেতেও ভয় পায়। যে কোন সময় ধসে পড়ে বড় ধরনের দুর্ঘটনায় মানবিক বিপর্যয় ঘটে যাওয়ার আশংকা প্রকাশ করছে স্থানীয়রা। জরাজীর্ণ ভবনগুলোর ব্যাপারে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টরা এই পর্যন্ত কোন ধরনের উদ্যোগেই চোখে পড়েনি। স্থানীয়দের মতে-মানবিক কারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এগিয়ে আসা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে।

সরেজমিনে দেখা যায়, শহরের বড় বাজার সংলগ্ন চাউল বাজার এলাকায় সড়কে লাগোয়া প্রায় ৫/৬ টির অধিক ভবন সংস্কারের অভাবে ছাদ, পিলার ও চারপাশের দেয়ালের আস্তর খসে পড়ে বিভিন্ন স্থানে দেখা দিয়েছে অসংখ্য ফাটল। এমনকি ওই সব ভবনের নাম পর্যন্ত মুছে গেছে। শুধু তাই নয়, ভবনগুলোর বিভিন্ন স্থানে পিলার এবং অন্যান্য অবকাঠামো ভেঙ্গে ঝুলে রয়েছে। বিভিন্ন স্থানে অনায়াসে ভেঙ্গে পড়ছে। ভবনের নিচে যে সব ব্যবসায়ী রয়েছে, তারাও ব্যবসা করে যাচ্ছে জীবনের ঝুঁকি নিয়ে। সড়কে লাগোয়া এলাকায় এই ঝুঁকিপূর্ণ ভবনটি সংশ্লিষ্ট প্রশাসনের নজরে পড়ছে প্রতিনিয়ত। তার পরও এ ব্যাপারে কোন ব্যবস্থা নিচ্ছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এছাড়া শহরের বিভিন্ন স্থানে অসংখ্য ভবনের বসবাস করছে মানুষ।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সূত্রে জানা যায়, যে সব ভবন ঝুঁকিপূর্ণ ও ব্যবহারে অযোগ্য হয়ে পড়েছে। সে সব ভবনের বিরুদ্ধে অতি-সত্তর উদ্যোগ নেয়া হবে। ইতোমধ্যই ঝুঁকিপূর্ণ ভবনগুলো ভেঙ্গে দেয়ার জন্য যন্ত্রপাতিও রয়েছে বলে জানা গেছে।