কক্সবাজারে বিশ্ব পরিবেশ দিবস পালিত

সাইফুল ইসলাম, কক্সবাজার জার্নাল

কক্সবাজারে নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। বৃহস্পতিবার সকালে “আসুন বায়ুদূষণ রোধ করি” শ্লোগানকে ধারণ করে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান।

কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মোঃ নুরুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শাজাহান আলি। বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় বন কর্মকর্তা (দক্ষিণ) হুমায়ুন কবির, চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী ও কক্সবাজার মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের কমান্ডার মোঃ শাহজাহান। অনুষ্ঠান সঞ্চালনা করেন কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক মোঃ কামরুল হাসান।

সভায় বক্তারা বলেন, কক্সবাজারে পরিবেশ দূষণের অন্যতম উৎস ইটভাটা ও পাহাড়কাটা। তাছাড়া প্রাকৃতিক বন কমে যাচ্ছে। বন্যপ্রাণী কমছে। নানা হস্তক্ষেপে নদী দূষিত হচ্ছে। কাছিমের আবাস নষ্ট হচ্ছে। দূষিত হচ্ছে বায়ু। শহরের অভ্যন্তরে বিমান ঘাটির কি প্রয়োজন? এর মাধ্যমে শব্দ দূষণ হচ্ছে। তাই আগামী প্রজন্মের জন্য বাসযোগ্য পৃথিবী গড়তে পরিবেশ রক্ষার বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। সমাজের প্রত্যেক মানুষকেই যার যার অবস্থান থেকে কাজ করে যেতে হবে পরিবেশ প্রতিবেশ রক্ষায়। অনুষ্ঠান শেষে দুই বিষয়ের উপর ১৬জন প্রতিযোগীকে ক্রেস্ট ও সনদ তুলে দেন অতিথিরা।