কক্সবাজারে মুরগি-ডিমের সঙ্গে বেড়েছে সবজির দাম

সৈয়দুল কাদের •

সপ্তাহের ব্যবধানে কক্সবাজারের বাজারগুলোতে মুরগি, ডিম ও সবজির দাম আরও বেড়েছে। দেশী মুরগী প্রতিকেজি বেড়েছে ২০ টাকা। পাকিস্তানী কক বা সোনালী মুরগির দাম কেজিতে ১০ টাকা এবং ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ১০ টাকা পর্যন্ত। শীতকালীন সবজি কিছু বাজারে আসলেও দাম আকাশচুম্বী।

কক্সবাজারের বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৬৫-১৭০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৫৫-১৬০ টাকা। আর পাকিস্তানি কক বিক্রি করছেন কেজি ২৮০-৩০০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৭০-২৮০ টাকা।

ডিমের দাম বাড়ার ব্যাপারে ব্যবসায়িরা বলেছেন, খামারে মুরগির উৎপাদন কমেছে। অপরদিকে বাজারে বেড়েছে মুরগির চাহিদা। এ কারণেই দাম বেড়েছে।

পরিস্থিতি দেখে মনে হচ্ছে সামনে দাম আরও বাড়তে পারে। কক্সবাজারে পর্যটক আসতে শুরু করায় এখন চাহিদা দ্বিগুণ হয়েছে। যার ফলে দাম বেড়েছে।

বাহারছড়া বাজারের একজন মুরগী ব্যবসায়ি নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন পাইকারিতে মুরগির দাম অনেক। দুই সপ্তাহ ব্যবধানে পাইকারিতে সোনালী মুরগির দাম কেজিতে ৫০ টাকার মতো বেড়েছে। ফলে যে মুরগি কয়দিন আগে আমরা ২২০ টাকা কেজি বিক্রি করেছি এখন তা ৩০০ টাকা পর্যন্ত কেজি বিক্রি করতে হচ্ছে।

এদিকে মুরগির সঙ্গে বেড়েছে ডিমের দাম। ফার্মের মুরগির এক ডজন ডিম বিক্রি হচ্ছে ১১০-১২০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১০৫-১১০ টাকার মধ্যে। আর মুদি দোকানে গত সপ্তাহে এক পিস ডিম বিক্রি হয় ৯ টাকা, এখন তা বেড়ে ১০ টাকা হয়েছে। কোনো কোনো ব্যবসায়ী এক পিস ডিম ১১ টাকাও বিক্রি করছেন।

ব্যবসায়িরা বলেন, বাজারে সবজি, মাছ, মুরগি সবকিছুর দাম বেড়েছে। এ কারণে কিছুটা চাপ পড়েছে ডিমের ওপর। তাছাড়া কয়েকদিন ধরে বাজারে ডিম কম আসছে। সবকিছু মিলে দাম বেড়েছে।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের মতো শীতের আগাম সবজি শিমের কেজি বিক্রি করছেন ১০০-১২০ টাকা। গাজর ও টমেটোর কেজি বিক্রি করছেন ১০০-১৪০ টাকা। এ দুটি সবজির দামও সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে। ফুলকপি বিক্রি হচ্ছে প্রতিকেজি ৮০-৯০ টাকা দরে। দাম বেড়েছে ঝিঙে, চিচিঙ্গা, বরবটি, ঢ্যাঁড়শ, পটল, করলার। ঝিঙের কেজি বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০-৬০ টাকা। করলা বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০-৭০ টাকা। চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা। কাঁচা মরিচের দাম বিক্রি হচ্ছে প্রতিকেজি ১২০ টাকা।

বড় বাজারের সবজি ব্যবসায়ি