কক্সবাজারে সপ্তাহব্যাপী বনজ ও ফলদ বৃক্ষমেলা শুরু

সাইফুল ইসলাম,কক্সবাজার জার্নাল

কক্সবাজার শহরে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান এবং বনজ ও ফলদ বৃক্ষমেলা। (২৮ জুলাই) রবিবার সকালে কক্সবাজার পাবলিক লাইব্রেরীস্থ শহীদ দৌলত ময়দানে বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় মেলা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার (সদর- রামু) আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘পরিবেশ রক্ষার পাশাপাশি বৃক্ষ আমাদের দেশের সমৃদ্ধিও বহন করে। একসময়ের সবুজে ঘেরা দেশটি এখন দিনে দিনে বৃক্ষহীন হয়ে পড়ছে। এতে করে আমাদের দেশের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। মানুষ আক্রান্ত হচ্ছে নানাবিধ রোগে। এগুলো থেকে বাঁচতে হলে আমাদের বেশি করে বৃক্ষ রোপণ করতে হবে। আমরা যদি সবাই একটি করে গাছ লাগাই, তাহলে আমরা ফিরে পাব সেই সবুজে ঘেরা মনোরম প্রকৃতির বাংলাদেশকে।’

জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আ.ক.ম শাহরিয়ার, কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা হক মাহবুব মোরশেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান ও এডিএম মোঃ শাজাহান। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেন, বৃক্ষ নিধনের মাধ্যমে মানুষ প্রতিনিয়ত পরিবেশের সুরক্ষা নষ্ট করছে। আশঙ্কাজনক হারে বনাঞ্চল কমে যাওয়ার পরিণামে আমাদের প্রায়শ দৈবদুর্বিপাকের মুখোমুখি হতে হয়। বনভূমি কমে যাওয়ার এ ধারা মানুষ, প্রাণীসহ সমগ্র পৃথিবীর জন্য ভয়ানক পরিস্থিতির সৃষ্টি করতে পারে। তাই প্রয়োজনীয় বৃক্ষরোপণের মাধ্যমে আমরা জলবায়ু নিয়ন্ত্রণ, জল ও স্থলভাগের ভারসাম্য রক্ষাসহ সর্বোপরি বসবাসের উপযোগী সবুজ পরিবেশ তৈরিতে ভূমিকা রাখতে পারি। এবার মেলায় ২১টি নার্সারী অংশ নেয়। এই মেলা আগামী ৩ আগষ্ট পর্যন্ত চলবে।