কক্সাবাজারে প্রতিনিধি দল পাঠাচ্ছে মিয়ানমার

অনলাইন ডেস্ক – মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাকে দেশে ফেরত পাঠানোর জন্য শীঘ্রই কক্সবাজারের ক্যাম্পে  একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল পাঠানো হচ্ছে। এদের ফিরিয়ে আনার কাজটি যত দ্রুত সম্ভব শুরু করতে চায় মিয়ানমার সরকার।

জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত হাও দো সোমবার (১ জুলাই) জাতিসংঘের  সাধারণ পরিষদের সভায় এ তথ্য দেন। তিনি বলেন, তাঁর সরকার “জুলাই মাসের শেষ নাগাদ কক্সবাজারে উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল পাঠাবে, কিভাবে রোহিঙ্গাদের ফেরত নেবে তার তার প্রক্রিয়া নিয়ে আলোচনা করবে।

তিনি আরো বলেন, প্রায় ৩০ হাজার রোহিঙ্গা প্রত্যাবর্তনের জন্য যে তালিকা বাংলাদেশ পাঠিয়েছে সেখান থেকে ১৩ হাজার ২০০ জনকে শনাক্ত করা গেছে।  এদেরকে তাদের নিজ এলাকায় ফিরিয়ে আনা হবে।  ফিরিয়ে আনার কাজটি যত দ্রুত সম্ভব শুরু করতে চায় মিয়ানমার সরকার।

মিয়ানমারের পক্ষ থেকে এমন সময় প্রতিনিধি পাঠানোর কথা বলা হচ্ছে ঠিক তার আগে ২৮ জুন রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের পদ্ধতিগত ব্যর্থতার কথা তুলে ধরে বক্তব্য দেন বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

রাষ্ট্রদূত মাসুদ বলেন, রোহিঙ্গাদের ওপর যে বীভৎস সহিংসতা হয়েছে তা অস্বীকার করার কোনো উপায় নেই। তথ্য-প্রযুক্তিগত সব ধরনের আধুনিক সুযোগ-সুবিধা থাকার পরও পূর্ব-সতর্কতা নিরূপণের মতো বিষয়ে কোনো সমস্যা থাকার কথা নয়। কিন্তু, মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের প্রতিনিধি ও প্রতিষ্ঠান পূর্ব সর্তকতা প্রদানে ব্যর্থ হয়েছে। রোহিঙ্গা সমস্যাটি ছিল ব্যাপক ও গভীর, এটি হঠাৎ করেই সৃষ্টি হয়নি।

ভয়াবহ নির্যাতন ও সহিংসতা থেকে বাঁচতে রোহিঙ্গাদের পালিয়ে আসার দৃশ্য আন্তর্জাতিক সম্প্রদায় যখন অসহায়ের মতো চেয়ে চেয়ে দেখছে তখন বাংলাদেশ তাদের আশ্রয় দিয়েছে। বাংলাদেশ যদি ভাগ্য বিড়ম্বিত অসহায় এই জনগোষ্ঠীকে আশ্রয় না দিত তাহলে তাদের যাওয়ার আর কোনো জায়গা ছিলো না।