কারাবাসের বদলে ৭ শর্তে মুক্তি যুবকের

ডেস্ক রিপোর্ট •

মাগুরায় মাদকের মামলায় গাছ লাগানোসহ ৭ শর্তে কারাবাসের বদলে এক যুবককে মুক্তি দেওয়া হয়েছে। মাগুরার জ্যেষ্ঠ বিচারিক আদালতের হাকিম মোহাম্মদ বুলবুল ইসলাম সোমবার দুপুরে ব্যতিক্রমী এ রায় দিয়েছেন।

দণ্ডপ্রাপ্ত যুবকের নাম মোহাম্মদ (২২)। তিনি মাগুরা সদরের সাজিয়াড়া গ্রামের অবসরপ্রাপ্ত কারারক্ষী মোহাম্মদ আলী আজগরের ছেলে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাড. শফিকুর ইসলাম বাবলু বলেন, মোহাম্মদ আলী নামে ওই যুবকের নামে ২০১৬ সালের মাদক সংক্রান্ত অপরাধে জড়িত থাকার অভিযোগে মামলা হয়। এ মামলায় আসামি দোষী সাব্যস্ত হওয়ায় ৬ মাসের কারাদণ্ডসহ ৫০০ টাকা জরিমানা করেন আদালত। কিন্তু আসামির অপরাধের পূর্ব ইতিহাস না থাকায় সংশোধনপূর্বক সুনাগরিক হওয়ার সুযোগ দেওয়ার উদ্দেশ্যে ৫টি গাছ লাগনোসহ ৭ শর্তে ১৯৬০ সালের প্রবেশন আইনের ৫ ধারা মোতাবেক তাকে কারাবাসের বদলে মুক্তি দিয়েছেন আদালত। গাছ লাগানোর পাশাপাশি তিনি একই ধরনের কিংবা অন্য কোন অপরাধ করবেন না, আদালত তলব করা মাত্র উপস্থিত হবেন, মাদকদ্রব্য সেবন কিংবা এ ধরনের কোন অপরাধ করবেন না, মন্দ লোকের সঙ্গ এড়িয়ে চলবেন, আদালত নিযুক্ত প্রবেশন কর্মকর্তার তত্বাবধানে থাকবেন এবং উচ্ছৃংখল জীবনযাপন না করার শর্ত পূরণ করবেন।

তিনি বলেন, শর্তভঙ্গ করলে তাকে ৬ মাসের কারাদণ্ড ভোগ ও ৫০০ টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড ভোগ করতে হবে। ১ বছরের মধ্যে এসব শর্ত পূরণ করার ক্ষেত্রে প্রবেশন কর্মকর্তা প্রতি তিন মাস অন্তর অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করবেন।