বলি খেলায় জিতেছে গরু, বাড়ি পৌঁছেই হিট স্ট্রোকে মালিকের মৃত্যু

নজরুল ইসলাম,কুতুবদিয়া :

কক্সবাজারের কুতুবদিয়ায় আমজাখালী এলাকায় তপ্ত গরমে আয়োজিত বলি খেলায় গরুর লড়াইয়ে ষাঁড় জিতে গেলেও হেরে গেলেন গুরুর মালিক।

প্রচন্ড গরমে গরুর লড়াইয়ের কারণে হিটস্ট্রোক করে তার মৃত্যু হয়েছে বলে প্রত্যক্ষদর্শীদের দাবী।

জানা যায়, সোমবার (২৯ মে) সকালে নিজের গৃহপালিত একটি ষাঁড় নিয়ে বলি খেলায় অংশ নেন আবু তাহের।

তিনি বড়ঘোপ মুরালিয়া গ্রামের জেবর মুল্লুকের ছেলে। লড়াইয়ে তার ষাঁড় প্রথম হয়। তিনি খুব খুশি হন। আনন্দে নাচতে নাচতে গরু নিয়ে যান বাড়িতে। এসময় গরুর সাথে যাওয়া ড্রাম পার্টিকে বকশিসও করেন তিনি।

প্রত্যক্ষদর্শী মুরালিয়ার মনছুর বলি জানান, আবু তাহের তার বোন জামাই। খুব গরম অনুভব হচ্ছে বলে তার কাছ থেকে একটি সিগারেট চেয়েছিলেন। পকেটে সিগারেট না থাকায় দিতে পারেন নি।

পরে আবু তাহের নিজে দোকানে গিয়ে সিগারেট নেন। ফেরার পথে বিলে ঢলে পরে যান।

স্থানীয়রা তাকে উদ্ধার করে কুতুবদিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক ডাঃ শরিফুল ইসলাম দেখে মৃত ঘোষণা করেন। তার তিন ছেলে দুই মেয়ে।

বলি খেলা আয়োজনের সাথে সংশ্লিষ্টরা জানিয়েছেন, গরুর মালিকের মৃত্যুর সাথে বলি খেলার কোন সম্পর্ক নেই। গরুর মালিক তার বাড়িতে মারা গেছেন, বলি খেলার মাঠে নয়।

এলকার সচেতন মহল জানান, এ মৃত্যুর দায় আয়োজক কমিটি এড়াতে পারেন না। তপ্ত রোদে খোলা আকাশের নিচে বলি খেলার আয়োজন করে তারা অন্যায় করেছেন বলে দাবী সচেতন মহলের।

তারা জানান, বলি খেলার মূল উদ্দেশ্য জুয়া খেলা। এটা কখনো বাঙালি সংস্কৃতির অংশ হতে পারে না।

এদিকে বিগত আইন শৃঙ্খলা মিটিংয়ে নতুন করে কোন বলি খেলার অনুমতি দেয়া হবেনা বলে জানানো হয়েছে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে। এ ঘটনায় প্রশাসনের প্রয়োজনীয় পদক্ষেপ চান এলাকার মানুষ।