গণমাধ্যমকর্মীদের সুরক্ষায় দুটি আইন হচ্ছে: তথ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্ট – গণমাধ্যমকর্মীদের সুরক্ষায় প্রণীত ‘গণমাধ্যমকর্মী আইন’ এবং ‘সম্প্রচার আইন’ জাতীয় সংসদের আগামী বাজেট অধিবেশনে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, এবারের অধিবেশনে আইন দুটি উপস্থাপন করা যাবে না। আশা করছি এর পরের অধিবেশনে আইন দুটি উপস্থাপন করা যাবে। এই আইন পাস হলে সাংবাদিকদের চাকরিসহ অন্যান্য ক্ষেত্রে সুরক্ষা নিশ্চিত হবে।

মঙ্গলবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় তথ্যমন্ত্রী এসব কথা বলেন। সভায় উপস্থিত ছিলেন ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের চেয়ারম্যান রেজওয়ানুল হক, সদস্য সচিব শাকিল আহমেদসহ সাংবাদিক মানস ঘোষ, সৈয়দ ইশতিয়াক রেজা, রাশেদ আহমেদ, রাহুল রাহা, মামুনুর রহমান খান, দীপ আজাদ, সাইফুল ইসলাম দিলাল, মোহাম্মদ নুর সাফা জুলহাস, ফাহিম উদ্দীন, নজরুল কবীর, মো. হারুন-অর-রশীদ তালুকদার প্রমুখ।

হাছান মাহমুদ বলেন, গণমাধ্যমকর্মী আইন ও সম্প্রচার আইনের খসড়া চূড়ান্ত করেছে তথ্য মন্ত্রণালয়। এটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তিনি বলেন, আইন মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি যাতে দ্রুত ভেটিং দিয়ে দেয়। এরপরই মন্ত্রিসভা হয়ে আইন দুটি জাতীয় সংসদে উপস্থাপন করা হবে।

গণমাধ্যমকর্মীদের চাকরির নিশ্চয়তার জন্য উদ্যোগ নেবেন কি না- এ বিষয়ে জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, আইন যখন হবে তখন গণমাধ্যমকর্মীর চাকরির নিশ্চয়তা থেকে শুরু করে সব কিছুর আইনি সুরক্ষা প্রতিষ্ঠিত হবে। আইনটি দ্রুত সংসদে পাস করতে পারলেই সুরক্ষা তৈরি হবে। তিনি বলেন, বিদেশি চ্যানেলের মাধ্যমে হাজার কোটি টাকার বিজ্ঞাপন বাইরে চলে যাচ্ছে, চ্যানেলগুলোতে অর্থ সংকট। এ সংকটের কারণে সাংবাদিকদের বেতন দেওয়ার ক্ষেত্রে বিভিন্ন ধরনের সমস্যা হচ্ছে। অনেক ক্ষেত্রে বার্তা বিভাগ বন্ধ করে দেওয়া হচ্ছে। এগুলো কোনোটাই হতো না যদি বিদেশে বিজ্ঞাপন চলে না যেত। টিভি চ্যানেলগুলোর ক্রম ঠিক করার জন্য এ বছরের মধ্যে ঢাকা ও চট্টগ্রামের পাশাপাশি সব সিটি করপোরেশনে সিস্টেম ডিজিটাল করে ফেলার আহ্বান জানানো হয়েছে বলে জানান তিনি। 

সাংবাদিক নেতাদের দাবির পরিপ্রেক্ষিতে তথ্যমন্ত্রী জানান, এশিয়া সামিট আয়োজনে তথ্য মন্ত্রণালয়ের পক্ষে সহযোগিতা করা হবে।