মিঠাছড়ির কাঠির মাথায় স্বাস্থ্যবিধি মেনে জমে উঠেছে কোরবানীর পশুর হাট


সাইফুল ইসলাম, কক্সবাজার জার্নাল ◑
রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ির ঐতিহ্যবাহী কাঠির মাথা নতুন বাজারে জমে উঠেছে স্বাস্থ্যবিধি মেনে কোরবানীর পশুর হাট। বেচাকেনাও জমজমাট হচ্ছে। পশুর দাম নাগালের মধ্যে থাকায় অধিকাংশ ক্রেতা জেলার সর্ববৃহৎ এ পশুর হাট থেকে গরু-মহিষ, ছাগল ক্রয় করেছেন। দিনে-রাতে ২৪ ঘন্টার এই বাজারটি আগামী শনিবার সকাল ৬ টা পর্যন্ত বেচাকেনা চলমান থাকবে।

তবে এবারের পশুর হাটে মাঝারি আকারের গরু-মহিষের চাহিদা বেশী ছিলো বলে জানিয়েছেন আগত অনেক ক্রেতা-বিক্রেতা। কিন্তু মাঝারি অাকারের গরুর দাম কিছুটা বেশি হলেও বড় গরুর দাম একেবারেই স্বস্তি। মাঝারি গরুর চাহিদা বেশি থাকায় দামও একটু বাড়তি বলে জানান ক্রেতা বিক্রেতা।

বাজার ইজারাদার জানালেন, এবার পশু বেচাকেনাও হচ্ছে রেকর্ড পরিমান। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি পালন ও সার্বিক নিরাপত্তা নিশ্চিতে এ পশুর হাটে জেলা-উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ছিলো লক্ষণীয়।
গরু বিক্রি করতে অাসা চাকমারকুল ইউনিয়নের মালিপাড়া এলাকার গোরা মিয়া জানান, তিনি মাঝারি আকারের দুটি গরু এনেছেন। একটি কাংখিত দামে বিক্রি করেছেন। অন্যটিও বিক্রি হবে বলে তিনি আশা প্রকাশ করেছেন। তিনি আরো জানান, মাঝারি আকারের গরু এবার কিছুটা চড়া দামেই বিক্রি হচ্ছে। এজন্য তিনি আনন্দিত।

বাজারে গরু কিনতে আসা কয়েকজন জানালেন-করোনা পরিস্থিতিতে এখানে স্বাস্থ্য মেনে পশু ক্রয়-বিক্রয়ে সকল প্রস্তুতি রয়েছে। কিন্তু ক্রেতা-বিক্রেতাদের অনেকে তেমন সচেতন নয়। যার ফলে স্বাস্থ্য বিধি পুরোপুরি এখানে মানা হচ্ছে না। এরপরও স্বাস্থ্যবিধি মেনে চলতে প্রশাসন এবং বাজার কমিটির তৎপরতা ছিলো প্রশংসনীয়। যার সুফল ক্রেতা-বিক্রেতারা পেয়েছে।

বাজার পরিচালনা কমিটির সভাপতি -ঐতিহ্যবাহি এ বাজারের প্রতি বছরের মতো এবারও জমজমাট পশুর হাট বসেছে। করোনা পরিস্থিতির কারণে এখানে স্বাস্থ্য বিধি মেনে চলতে সকল প্রস্তুতি নেয়া হয়েছিলো।

এছাড়াও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বাজারের আশপাশে স্বাস্থ্য সুরক্ষা সম্পর্কিত একাধিক নির্দেশনা ছিলো।

পাশাপাশি বাজার পরিচালনা কমিটির পক্ষ থেকে জীবানুনাশক ছিটানো, স্যানিটাইজার-মাস্ক প্রদান সহ অনেক উদ্যোগ নেয়া হয়েছিলো। ক্রেতা-বিক্রেতাদের অধিকাংশ স্বাস্থ্যবিধি মেনে চললেও কিছু মানতে দেখা যায়নি।