গানম্যান পাচ্ছেন ইউএনওরা

অনলাইন ডেস্ক •

উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বিভিন্ন ধরনের ঝুঁকিপূর্ণ কাজ থেকে রক্ষা পেতে গানম্যান পাচ্ছেন। ইউএনওরা তাদের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক গানম্যান চেয়েছে। আর তাদের এই চাওয়ার বিষয়টি গত বছর জেলা প্রশাসক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের মুক্ত আলোচনায় উঠে আসে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে। এর প্রেক্ষিতে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে যথাযথ উদ্যোগ নেয়ার জন্য নির্দেশনা দেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানায়, মন্ত্রিপরিষদ বিভাগ গত বছর অর্থাৎ ২০১৮ সালের ১৩ আগস্ট প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জননিরাপত্তা বিভাগকে অনুরোধ জানিয়েছে। সে অনুযায়ী একই বছরের অর্থাৎ ২০১৮ সালের ৯ অক্টোবর আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালকের কাছে চিঠি দেয়া হয়। প্রতিটি উপজেলার জন্য আনসারসহ অন্যান্যদের জন্য কী পরিমাণ ব্যয় হতে পারে তার একটি হিসাব করা হয়।

হিসাব অনুযায়ী মোট ৪৯২টি উপজেলার জন্য বছরে ব্যয় হবে ১০০ কোটি ৬০ লাখ ৭১ হাজার ৪৩৮ টাকা। এই ব্যয়ের হিসাব জনপ্রশাসন মন্ত্রণালয়ের কাছে পাঠানো হয়। কিন্তু এই ব্যয়ের পরিমাণ দেখে জনপ্রশাসন মন্ত্রণালয় বেশ কিছুটা অবাক হয়। তারা মনে করে, প্রস্তাবটি ব্যয়বহুল। এর পাশাপাশি জনপ্রশাসন মন্ত্রণালয় মনে করে, এসব আনসার নিয়োগের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের শারীরিক ও বাসভবনে নিরাপত্তা নিশ্চিত হবে না। বরং তারা উল্লেখ করে, টিএনওদের সার্বক্ষণিক নিরাপত্তা দেয়ার ব্যাপারে সাবেক এসডিও আমলে নিরাপত্তা সুবিধা অর্থাৎ পুলিশ গানম্যান ও বাসভবনের জন্য পুলিশ হাউস গার্ডের ব্যবস্থা গ্রহণের জন্য জননিরাপত্তা বিভাগকে অনুরোধ জানায়।

জানা যায়, এই সিদ্ধান্ত নেয়ার জন্য ২৩ অক্টোবর মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবের সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়। সভায় উল্লেখ করা হয়, মাঠ প্রশাসনে উপজেলা নির্বাহী কর্মকর্তারা মোবাইল কোর্ট পরিচালনাসহ বহুমুখী ঝুঁকিপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন। প্রায় সময় তাদেরকে নিরাপত্তাহীন অবস্থায় দায়িত্ব পালন করতে হয়। অথচ উপজেলা নির্বাহী কর্মকর্তাদের পূর্বসূরি মহকুমা প্রশাসকদের গানম্যান ও বাসায় গার্ডের ব্যবস্থা ছিল। কিন্তু এসডিও পদটি বিলুপ্ত হওয়ার পর এই সুবিধা ইউএনওদের জন্য কার্যকর করা হয়নি।

সভায় আরও উল্লেখ করা হয়, উপজেলা পর্যায়ে সরকারের প্রতিনিধি হিসেবে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের উন্নয়নমূলক কর্মকাণ্ড তদারকি, সমন্বয় সাধন, সরকারের নীতি ও সিদ্ধান্ত বাস্তবায়নে মুখ্য ভূমিকা পালন করে থাকেন। মোবাইল কোর্ট ও টাস্কফোর্স অভিযান পরিচালনা, উচ্ছেদ কার্যক্রম পরিচালনা, আইনশৃঙ্খলা রক্ষা, ভূমি রাজস্ব ব্যবস্থাপনা তত্ত্বাবধান, সরকারি ও রাষ্ট্রীয় অনুষ্ঠান বাস্তবায়ন ইত্যাদি কাজে প্রতিনিয়ত ইউএনওরা নিরাপত্তা ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করে থাকেন। তাই নানা ধরনের কাজের জন্য তাদের শারীরিক ও আবাসিক নিরাপত্তা নিশ্চিত থাকা প্রয়োজন।