চকরিয়ায় ফের বেপরোয়া মোটরসাইকেল চোর সিন্ডিকেট

মোঃ কামাল উদ্দিন, চকরিয়া:


কক্সবাজারের চকরিয়ায় ফের সক্রিয় হয়ে উঠেছে মোটরসাইকেল চোর সিন্ডিকেট।

গত এক বছরে চকরিয়া ও পেকুয়া থেকে জনপ্রতিনিধি, সাংবাদিক, রাজনীতিবিদ, চিকিৎসক ও এনজিও কর্মকর্তাদের অন্তত অর্ধশতাধিক মোটরসাইকেল চুরি করে নিয়ে গেছে সিন্ডিকেটটি।

সংঘবদ্ধ চোরদের দৌরাত্ম্যে অসহায় হয়ে পড়েছেন মোটরসাইকেল মালিকরা। একাধিক সংঘবদ্ধ চোর চক্র “যে চাবি দিয়া বহুরকমের তালা খোলা যায়” (‘master key’) এর সাহায্যে যেকোনো মোটরসাইকেলের তালা খুলে চুরি করে নিয়ে যায়।

একটি মোটরসাইকেল চুরির সময় চোর থাকে ৫ থেকে ৭ জন। একজন চুরি করে আর বাকিদের একজন চালককে অনুসরণ করে এবং এক বা একাধিকজন আশপাশের পরিস্থিতি পর্যবেক্ষণ করে।
চুরির পর সেই মোটরসাইকেল দ্রুত তাদের গোপন আস্থানায় নিয়ে রাখে। এরপর সুযোগ বুঝে অপর দু’জন বিক্রির জন্য অন্যত্র নিয়ে যায়। এতে করে চুরির আতঙ্কে আছেন মালিকরা। সতর্ক থাকার পরও অনেক মালিককে হারাতে হচ্ছে শখের মোটরসাইকেলটি।

এদিকে, একটি সূত্রে জানা গেছে – চকরিয়ায় কয়েকটি মোটরসাইকেল চোর সিন্ডিকেটের মধ্যে অন্যতম হচ্ছে হারবাং ইউনিয়নের মুসলিমপাড়া এলাকার জামাল উদ্দিনের ছেলে হোসাইন (৩৬) ও হারবাং আলীপুর এলাকার ফরিদুল আলমের ছেলে মো. কাইছার (৩০) এর নেতৃত্বে গঠিত মোটরসাইকেল চোর সিন্ডিকেটটি।

গত ২০২২ সালের ২৯ ও ৩০ ডিসেম্বর দুইদিন ব্যাপী চকরিয়ার হারবাংয়ে কক্সবাজার জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)’র একটি চৌকস টিম অভিযান চালিয়ে ৩টি চোরাই মোটরসাইকেলসহ চোর চক্রের ৩ সদস্য যথাক্রমে জামাল উদ্দিনের ছেলে হোসাইন (৩৬), ফরিদুল আলমের ছেলে মো. কাইছার (৩০) ও বান্দরবান জেলার লামা থানাধীন সুতাবাদিপাড়া এলাকার হাসেম মোল্লার ছেলে জোহার ইসলাম সায়েম (২৮) কে আটক করতে সক্ষম হন এবং পরবর্তীতে তাদের জেল হাজতে প্রেরণ করা হয়।

কিন্তু, জেল হাজতে প্রেরণের কিছুদিনের মধ্যে জামিনে ছাড়া পেলে ফের বেপরোয়া হয়ে উঠে তারা। একের পর এক মোটরসাইকেল চুরি করতে থাকে এবং তা চলমান। এমতাবস্থায় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন সাধারণ মানুষ।

এবিষয়ে চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) শেখ মোহাম্মদ আলীর কাছে জানতে চাইলে তিনি বলেন, মোটরসাইকেল চোর সিন্ডিকেটের ব্যাপারে আমার সঠিক কোন তথ্য জানা নেই। আপনার দেওয়া তথ্যের ভিত্তিতে তদন্তপূর্বক মোটরসাইকেল চোর সিন্ডিকেটের সাথে কে বা কারা জড়িত তা শনাক্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।