চকরিয়ায় ডাকাত দলের হামলায় কৃষকের মৃত্যু: আহত ২

রাজু দাশ, চকরিয়া ◑

কক্সবাজারের চকরিয়ায় সশস্ত্র ডাকাতদলের হামলায় সাহাব উদ্দিন (৪০) নামের এক কৃষক নিহত হয়েছে। এসময় ডাকাতের হামলায় আরও দুই কৃষক আহত হয়েছে।

সোমবার ২৪ (ফেব্রুয়ারী) রাত সাড়ে ১টার দিকে চকরিয়া উপজেলার সুরাজপুর-মানিক ইউনিয়নের ৯নং ওয়ার্ড়ের দক্ষিণ সুরাজপুর শান্তিনগর এলাকায় এঘটনা ঘটে।

নিহত সাহাব উদ্দিন কাকারা ইউনিয়নের ৮নং ওয়ার্ডের মৃত শাহ আলমের পুত্র।
এই গ্রামে একই রাতে প্রায় কয়েকটি বাড়ি এবং সড়কে চলাচল বন্ধ করে একটি সিএনজি গাড়িতে ডাকাতির ঘটনা ঘটেছে।  এদিকে ডাকাতির ঘটনায় জড়িত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। বিষয়টি নিয়ে এলাকাবাসী বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করেছেন।

নিহত সাহাব উদ্দিনের ছোট ভাই মহিউদ্দিন জানান, তার ভাই ক্ষেত খামার করে জীবিকা নির্বাহ করেন। সুরাজপুরের শান্তিনগর এলাকার জমিতে সবজি চাষ করতেন তিনি। প্রতিদিনের মতো তার ভাই সাহাব উদ্দিনসহ আরও দুই সবজি চাষী ক্ষেতের ফসল বন্য হাতির তান্ডব থেকে রক্ষা করতে পাহারা যান ওই এলাকায়। সোমবার দিবাগত রাত ১টার দিকে ১০-১২ জন সশস্ত্র ডাকাত কয়েকটি বাড়ি ডাকাতি করে তাদের ক্ষেতের জমির উপর দিয়ে যাচ্ছিলেন।

ওইসময় সাহাব উদ্দিন ডাকাত ডাকাত বলে চিৎকার দিলে তাদেরকে ডাকাতরা উল্টো ফিরে এসে রশি দিয়ে তিনজনকে বেধে ফেলে। পরে ডাকাতরা তিনজনকে অস্ত্র আঘাত করলে সাহাব উদ্দিন ঘটনাস্থলে নিহত হন। এসময় অপর কৃষক আবদুল মান্নান (৪০) ও মিনহাজ উদ্দিন (৩২) কে ডাকাতরা মারাত্মক আহত করেন। তার ভাই সকালে বাড়ি না ফেরায় খুঁজাখুঁজি করার পর একপর্যায়ে সবজি ক্ষেত থেকে সাহাব উদ্দিনের লাশ পাওয়া যায়।

সুরাজপুর-মানিকপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক বলেন, সোমবার দিবাগত রাতে তিনটি বাড়িতে ডাকাতির ঘটনা সংঘঠিত হয়েছে বলে তিনি জানান। এরআগে ডাকাতদল নতুন পাহাড় ঢালা এলাকার সড়কে একটি সিএনজি ডাকাতি করে। ডাকাতরা পালিয়ে যাওয়ার সময় ক্ষেতে অবস্থানরত কৃষক সাহাব উদ্দিনকে অস্ত্র দিয়ে হত্যা করেন বলে তিনি জানান।

চকরিয়া থানার ওসি মো: হাবিবুর রহমান বলেন, উপজেলার সুরাজপুর-মানিকপুর ইউনিয়নে নিহত সাহাবউদ্দিনের লাশ উদ্ধার করা হয়েছে। ময়নাতদন্তের জন্য কক্সবাজার জেলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে।  ডাকাতদলের জড়িতেদের গ্রেফতারে পুলিশ মাঠে নেমেছেন বলে জানান তিনি।