চকরিয়ায় দুর্নীতির অভিযোগে বদলি হলো বিদ্যুতের উপ-সহকারি প্রকৌশলী

রাজু দাশ, চকরিয়া •


বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কক্সবাজারের চকরিয়ায় বিদ্যুৎ বিতরণ বিভাগে অনিয়ম দুর্নীতির অভিযোগে উপ সহকারি প্রকৌশলী ডিএম সাদিউজ্জামান বদলির আদেশ দিয়েছে কর্তৃপক্ষ।

সোমবার (১ ফেব্রয়ারী) বিকালে বদলির বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবদুল কাদের গনী। এদিকে, সাদিউজ্জামান বদলির খবরে স্বস্তি ফিরে এসেছে এলাকার বিদ্যুৎ গ্রাহকদের মধ্যে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, উপ সহকারি প্রকৌশলী সাদিউজ্জামানের বিরুদ্ধে যেহেতু বিভিন্ন ধরণের অভিযোগ উঠেছে, তাই বিষয়ের আলোকে তাকে কক্সবাজারের রামু বিদ্যুৎ বিভাগে বদলি করা হয়েছে। অপরদিকে রামু বিদ্যুৎ বিভাগের উপ সহকারি প্রকৌশলী মেহেদী হাসানকে চকরিয়া পোস্টিং দেওয়া হয়েছে।

উল্লেখ, চকরিয়া সহকারি প্রকৌশলী ডিএম সাইদুজ্জামান বিদ্যুৎ অফিসে যোগদান করার পর এলাকায় একটি সিন্ডিকেট দালালচক্র গড়ে তোলেন। তাদের মাধ্যমে নতুন লাইন সংযোগ এবং মেরামতের নামে গ্রাহকদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন। বিদ্যুৎ সরবরাহ সার্ভিস লাইন ও বৈদ্যুতিক খুটিঁ মেরামত, বৈদ্যুতিক সার্ভিস লাইনের উপর ঝুলে থাকা সড়কের গাছ ও ডালপালা পরিস্কার না করে প্রতিমাসে ভূয়াঁ বিল ভাউচার তৈরী করে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে। শুধু তাই নয় মেরামত বাবদ সরকারি বরাদ্ধকৃত সরজ্ঞামাদি তিনি গ্রাহকের কাছে বিক্রি করে অর্থ হাতিয়ে নিচ্ছেন বলেও অভিযোগ রয়েছে। তার আওতাধীন এলাকায় কোন মিল কারখানায় নতুন বৈদ্যুতিক লাইন সংযোগ নিতে চাইলে দালালদের মাধ্যমে মোটা অংকের ঘুষ বাণিজ্যের মাধ্যমে লাইন সংযোগ দিয়ে থাকেন। দাবিকৃত টাকা না দিলে নানা টালবাহানা করে মাসের পর মাস হয়রানি করে থাকেন। বিশেষ করে চকরিয়া বিদ্যুৎ বিভাগের আবাসিক প্রকৌশলী মারা যাওয়ার পর ভারপ্রাপ্ত দায়িত্ব পেয়ে গত ডিসেম্বর ও চলতি জানুয়ারী মাসে তিনি লাগামহীনভাবে অনিয়ম দুর্নীতিতে জড়িয়ে পড়েছেন।

ইতোপুর্বে চকরিয়া অফিসে তিনবছর চাকুরী করলেও দুর্নীতির অভিযোগে উর্ধ্বতন কর্তৃপক্ষ তাকে কুতুবদিয়া বদলি করে। পরে সেখান থেকে অন্যত্র চলে গিয়ে ফের দুইবছর আগে আবারও টাকার বিনিময়ে চকরিয়া উপজেলায় পোস্টিং নেন তিনি।