চকরিয়ায় বালু উত্তোলন ও মাটিকাটার বিরুদ্ধে অভিযান : ২টি ড্রেজার ও পাইপ ধ্বংস

এম.জিয়াবুল হক,চকরিয়া :

কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারা বিটের আওতাধীন বগাচতর পাগলির বিল এলাকার ২০১৫-১৬ সালের সামাজিক বনায়ন ও সংরক্ষিত বনের ভিতরে ড্রেজার মেশিং বসিয়ে বালি উত্তোলন করে একটি প্রভাবশালী সিন্ডিকেট।

বিষয়টি জানতে শনিবার সকালে কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা তৌহিদুল ইসলামের নির্দেশে অভিযান পরিচালনা করেছে বনবিভাগ। এসময় ঘটনাস্থল থেকে ২টি ড্রেজার মেশিং ও ৩শ ঘনফুট পাইপ পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জের আওতাধীন ডুলাহাজারা বিটের আওতাধীন বগাচতর পাগলির বিল এলাকার ২০১৫-১৬ সালের সামাজিক বনায়ন ও সংরক্ষিত বনের ভিতরে ড্রেজার মেশিং বসিয়ে বালি উত্তোলন করে একটি সিন্ডিকেট।

গোপন সংবাদে খবর পেয়ে শনিবার সকালে ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো. মাজহারুল ইসলামের নেতৃত্বে ডুলাহাজারা বিট অফিসার মো: ইলিয়াছ ও ফরেষ্ট, ভিলিজাররা অভিযান পরিচালনা করেন। এসময় ২টি ড্রেজার মেশিং ও ৩শ ঘনফুট পাইপ পুড়িয়ে দেয়া হয়েছে । এসময় আরো ৩শ ঘনফুট পাইপ জব্ধ করে অফিসে নিয়ে আসা হয়েছে।

অভিযানের সত্যতআ নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো: মাজাহারুল ইসলাম। তিনি বলেন, অভিরাম ভারী বর্ষণ পরবর্তী সময়ে স্থানীয় দখলবাজ সিন্ডিকেট বনের সংরক্ষিত এলাকায় প্রবেশ করে বালি উত্তোলন করছিলেন।

খবর পেয়ে অভিযান পরিচালনা করে ২টি ড্রেজার মেশিং ও ৩শ ঘনফুট পাইপ পুড়িয়ে দেয়া হয়েছে। এসময় আরো ৩শ ঘনফুট পাইপ জব্ধ করে অফিসে নিয়ে আসা হয়েছে। জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।