চকরিয়ায় ৩’শ ভূমিহীন ও গৃহহীন পরিবার পেল প্রধানমন্ত্রী ঘর উপহার

রাজু দাশ, চকরিয়া •

মুজিব বর্ষ উপলক্ষে সারাদেশ ব্যাপী আশ্রয়ন প্রকল্পের ২য় পর্যায়ে কক্সবাজারের চকরিয়ায় ৩’শ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দলিল, নামজারী খতিয়ানসহ ঘর উপহার দিয়েছে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (২০ জুন) সকালে উপজেলা পরিষদ হলরুম মোহনা মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এর গৃহ দলিল ও ঘরের চাবি হস্তান্তর করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে একযোগে ৫৩ হাজার ৩৪০টি গৃহ প্রদান এই কর্মসূচির উদ্বোধন করা পর চকরিয়ায় ১৮টি ইউনিয়নে গৃহহীন ৩’শ পরিবারের মাঝে ঘরের দলিলপত্র ও চাবি হস্তান্তর করেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাফর আলম। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্বে করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ।

বিশেষ অতিথি উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ফজলুল করিম সাঈদী, উপজলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানভীর হোসেন, চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী, থানার অফিসার ইনচার্জ (ওসি) শাকের মোহাম্মদ যুবায়ের, পশ্চিম বড় ভেওলা ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, সুরাজপুর-মানিকপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক আজিম, চিরিংগা ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন, সাহারবিল ইউপি চেয়ারম্যান মহসিন বাবুল, কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ওসমানসহ বিভিন্ন জনপ্রতিনিধি, সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিক ও প্রধানমন্ত্রীর জমি ও গৃহ প্রদানের জন্য তালিকাভুক্ত উপকারভোগী গরীব অসহায় পরিবারের সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

এসময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘর উপহার উপকারভোগীরা গৃহ ও জমি পেয়ে অনুভূতি প্রকাশ করেন ভূমিহীন-গৃহহীন সব অসহায় মানুষ গুলো।

এ বিষয়ে ইউএনও সৈয়দ শামসুল তাবরীজ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী (মুজিব শতবর্ষ) উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য বরাদ্ধকৃত দ্বিতীয় পর্যায়ের ৩’শ টি ঘর অসহায় পরিবারের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের অংশ হিসেবে এসকল ঘরের দলিল, খতিয়ান ও চাবি হস্তান্তর করা হয়। ডিসেম্বরের মধ্যে আরও ১ লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিনামূল্যে জমিসহ ঘর প্রদানের পরিকল্পনা রয়েছে প্রধানমন্ত্রী। উপকারভোগী ভূমিহীন ও গৃহহীন ৭০ পরিবারকে গৃহ প্রদান করা হবে।

প্রসঙ্গত, এ প্রকল্পের আওতায় ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে ৪৩৫ বর্গফুটের প্রতিটি ঘরে দুইটি বেড রুম, রান্নাঘর, টয়লেট ও একটি বারান্দা নিয়ে ঘর ও আশপাশের জমি মিলিয়ে দুই শতাংশ জমি দেওয়া হয়। এছাড়া জমি ও গৃহ প্রদানের সঙ্গে সঙ্গে সবুজ বেষ্টনী ও নির্মল পরিবেশ তৈরী এবং উপকারভোগীদের চাহিদা পূরণে ফলদ ও বনজ বৃক্ষরোপণ এবং বিদ্যুৎ সংযোগ প্রদান, প্রত্যেকটি পরিবারের জন্য বিশুদ্ধ খাবার পানি, টয়লেটের সুবিধা, স্বাস্থ্যসেবা ও শিশুদের প্রাথমিক বিদ্যালয়ের নিশ্চিতকরণসহ সকল নাগরিক সুবিধা প্রদান করা হচ্ছে।