চট্টগ্রামের ঐতিহ্যবাহী ‘জব্বারের বলী খেলা’ ঢাকায়

ডেস্ক রিপোর্ট ◑ ঢাকার মাঠে অনুষ্ঠিত হলো চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা। গতকাল শনিবার সেগুনবাগিচার শিল্পকলা একাডেমির মাঠে ‘বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব’-এর দ্বিতীয় দিনে চট্টগ্রাম জেলা তাদের পরিবেশনার অংশ হিসেবে জব্বারের বলী খেলা উপস্থাপন করে। জামাল হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত খেলায় চ্যাম্পিয়ন হন তরিকুল ইসলাম জীবন। জব্বারের বলী খেলার দলে বর্তমানে ৪২ জন খেলোয়াড় রয়েছেন। এর মধ্যে উৎসবে অংশ নেয় ৬ জনের একটি দল। তারা হলেন- জামাল হোসেন (দলনেতা), নূর মোহাম্মদ লেদু (কোচ) এবং খেলোয়াড় তরিকুল ইসলাম জীবন, আখতার হোসেন, মো. রুবেল ও আমির হোসেন। শত শত মানুষ উপভোগ করেন ঐতিহ্যবাহী এই খেলা।

অনুষ্ঠানে দ্বিতীয় পর্যায়ে বিকেল ৫টা থেকে নন্দনমঞ্চে জেলার সাংস্কৃতিক পরিবেশনার প্রথমেই জয়পুরহাট জেলার পরিবেশনা অনুষ্ঠিত হয়। এরপর রাজশাহীর শিল্পীরা অংশ নেন পরিবেশনায়। পরে রাত ৮টায় দর্শনির বিনিময়ে অনুষ্ঠিত হয় আলতাফ হোসেনের পরিচালনায় রাজশাহীর ঐতিহ্যবাহী আলকাপ : ‘নারী পুরুষ দ্বন্দ্ব’।

আজ রবিবার বিকেল ৪টা থেকে একাডেমির নন্দনমঞ্চে পরিবেশিত হবে কুড়িগ্রাম, মেহেরপুর ও কুষ্টিয়া জেলার সাংস্কৃতিক পরিবেশনা এবং রাত ৮টায় দর্শনির বিনিময়ে কুড়িগ্রামের ঐতিহ্যবাহী লোকনাট্য ‘কুশান পালা’ মঞ্চস্থ হবে। গত শুক্রবার থেকে শিল্পকলায় শুরু হয়েছে ২১ দিনব্যাপী এই উৎসব। চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত।