চট্টগ্রামে ‘মেটাফিটামিন’ উদ্ধার, গ্রেপ্তার ১: তিনি কক্সবাজারের!

চট্টগ্রাম •


চট্টগ্রামে ইয়াবা তৈরির কাঁচামাল মেটাফিটামিনসহ মো. নুরুল আবছার (৫২) নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ।

এ সময় তার কাছ থেকে ৪৩০ গ্রাম মেটাফিটামিন উদ্ধার করা হয়। এসব কাঁচামালের আনুমানিক মূল্য ৪৩ লাখ টাকা।

মঙ্গলবার (১০ আগস্ট) রাত ৯টায় নগরীর লালদীঘি এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার আবছার কক্সবাজারের ডুলাহাজারা ইউনিয়নের কবির আহমদের ছেলে।

বুধবার (১১ আগস্ট) সকালে মনসুরাবাদ মহানগর ডিবি উত্তর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান, মহানগর গোয়েন্দা (উত্তর) বিভাগের উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ সালাম কবির।

তিনি বলেন, গ্রেপ্তারের পর নুরুল আবছার জানায়- চন্দনাইশের আজিজুর রহমানের কাছ থেকে তিনি এই মাদক তৈরির কাঁচামাল সংগ্রহ করে বিক্রির উদ্দেশ্যে ঘটনাস্থলে অবস্থান করছিলেন।

গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ৪৩০ গ্রাম মেটাফিটামিনসহ তাকে গ্রেপ্তার করা হয়। এসব কাঁচামালের আনুমানিক বাজারমূল্য ৪৩ লাখ টাকা। গ্রেপ্তার ব্যক্তির বিরুদ্ধে থানায় নিয়মিত মামলা করা হয়েছে।

সালাম কবির আরও বলেন, ইয়াবা তৈরির প্রধান কাঁচামাল হচ্ছে মেটাফিটামিন ও সিউডোফিড্রিন। এগুলো মিয়ানমার ও ভারতের বাজারে খুবই সহজলভ্য। এসব রাসায়নিক দিয়ে সাধারণত সর্দি-কাশি উপশমের ওষুধ তৈরি করা হয় বলে এগুলো কিনতে ক্রেতাকে তেমন একটা ঝামেলা পোহাতে হয় না। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনা (ডিবি উত্তর) আরাফাতুল ইসলাম ও সহকারী পুলিশ কমিশনার মো. দেলোয়ার হোসেন।