কক্সবাজারে চা চাষের উদ্যোগ চা বোর্ডের


কক্সবাজার জেলায় ক্ষুদ্রায়তন চা চাষ সম্প্রসারণে একটি নতুন প্রকল্প গ্রহণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ চা বোর্ড। বোর্ডের একটি বিশেষজ্ঞ টিম গত ২৩-২৬ নভেম্বর জেলার চকরিয়া, রামু এবং সদর উপজেলার চা চাষযোগ্য জমি নির্বাচনের জন্য বিভিন্ন ইউনিয়ন সরেজমিনে পরিদর্শন করেন। এরপর মতবিনিময় সভা, চা চাষে আগ্রহীদের তালিকা প্রস্তুত, মৃত্তিকা নমুনা সংগ্রহ ও অন্যান্য প্রয়োজনীয় তথ্য উপাত্ত সংগ্রহ করেন।

কক্সবাজারে চা আবাদ হলে সমুদ্রের নয়নাভিরাম দৃশ্যের সাথে চা বাগানের অপরূপ সৌন্দর্য্য উপভোগের সুযোগ পাবে পর্যটকরা। যা এ অঞ্চলে নতুন কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি পর্যটন শিল্পেও নতুন মাত্রা যুক্ত করবে বলে মনে করে সংশ্লিষ্টরা।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলামের নির্দেশনায় বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক ড এ কে এম রফিকুল হক, বিটিআরআই এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা (মৃত্তিকা) অসীম কুমার শাহা এবং বোর্ডের অর্থনীতিবিদ জি এম আহসান হাবিব এর সমন্বয়ে গঠিত বিশেষজ্ঞ টিম বিভিন্ন স্থান পরিদর্শন করেন।

এসময় জেলা প্রশাসক, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধিগণ এবং চা চাষে আগ্রহীদের সাথে মতবিনিময় করেন।