উখিয়ায় জমি দখলে রাখতে নিরাপত্তাহীনতায় ও আতংকে অসহায় এক পরিবার!

নিজস্ব প্রতিবেদক •

রাতের আঁধারে সুবেধ বড়ুয়ার জায়গায় গড়ে উঠা ঘরে সন্ত্রাসী হামলা চালিয়ে স্ত্রী-সন্তানদের আহত করে ভাঙচুর করা হয়।

কক্সবাজারের উখিয়ায় নিজেদের ভোগদখলীয় জমি দখলে রাখতে গিয়ে নিরাপত্তাহীনতা, হামলা ও নির্যাতনের শিকার হচ্ছে এক অসহায় পরিবার।

এ নিয়ে উখিয়া থানায় লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগী সুমেধ বড়ুয়া।

ভুক্তভোগী সুমেধ বড়ুয়া জানিয়েছেন, তাদের পৈত্রিক সম্পত্তি ভাগ হয়ে গেলে চাষাবাদের অনুপযোগী জায়গা ভাগ্যে জুটে তার। পরিবারের সবার ছোট হিসেবে ভাগের হিসাব মেনে নিয়েই জায়গা বুঝে নেন তিনি এবং ওই হিসেবে পৈত্রিক সম্পত্তির মালিক হন তিনি। তাতে গত ৩৮ বছরে মাটি ভরাট করে চাষের উপযোগী করে চাষ করে আসছেন এবং দীর্ঘদিন পর রাস্তা হওয়ায় ওই জায়গায় মূল্য বৃদ্ধি পায়। কিন্তু এরইমধ্যে ওই জমির উপর লোলুপ দৃষ্টি পড়ে তারই আপন ভাইপো স্বপন ও বিপণ বড়ুয়াদের।

তারই ধারাবাহিকতায় ওই জায়গা জোরপূর্বক দখলে নেওয়ার প্রচেষ্টা এবং ঘর নির্মানের সময় নানান ধরনের হুমকি-ধমকি প্রদান করে।

পরবর্তীতে বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধিদের অবগত করলে তারা বিষয়টি আমলে নিয়ে শালিসি বৈঠকের দিন ধার্য্য করলে বিষয়টি জানতে পেরে তারা অকথ্য ভাষায় গালিগালাজ করে এবং মেরে ফেলার হুমকিও প্রদান করে। এমতাবস্থায় আমি নিরুপায় হয়ে উখিয়া থানায় একটি সাধারণ ডায়েরি লিপিবদ্ধ করি।

এদিকে গত ৪ সেপ্টেম্বর রাত আড়াইটার সময় বিপন বড়ুয়া, স্বপন বড়ুয়া ও সজিব বড়ুয়া তাদের সন্ত্রাসী বাহিনী নিয়ে আমার বউ এবং মেয়ের উপর অতর্কিত হামলা করে তাদের গুরুতর আহত করে এবং আমার ঘরটি ভেঙ্গেচুরে তচনচ করে ফেলে।

পরবর্তীতে স্থানীয়রা আমাকে খবর দিলে পূবালী ব্যাংকের এটিএম বুথে ডিউটিতে থাকায় বুথ বন্ধ করেই চলে এসে দেখি আমার সব শেষ করে দিয়েছে। আমি তাদের রুখতে না পারায় নিরবে তাদের তান্ডব চোঁখে দেখেছি মাত্র। পরবর্তীতে আমার স্ত্রী-সন্তানদের উদ্ধার করে উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করায়।

সুবেধ বড়ুয়া আরও বলেন, তারা আমার সম্পত্তিও কেড়ে নিতে চাই, আবার আমার পরিবারের উপর হামলা করে ঘর ভাঙচুর করে উল্টো আমাকে ও আমাকে মামলায় ফাঁসানোর পরিকল্পনা করছে এবং আমার কলেজ পড়ুয়া ছেলের ক্যারিয়ার ধ্বংস এবং মেয়েদের অপহরণ করার হুমকি দিচ্ছে।

তারা স্থানীয় ইউপি সদস্য, ইউপি চেয়ারম্যানকে তোয়াক্কা করেনা। আমরা চরমভাবে নিরাপত্তাহীনতায় ভুগছি। আমি প্রশাসন মহোদয়ের কাছে এই সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবী জানাচ্ছি।

এ বিষয়ে জানতে চাইলে উখিয়া থানার অফিসার ইনচার্জ শেখ মোহাম্মদ আলী বলেন,‘অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’