জমে উঠেছে চকরিয়া পৌর নির্বাচন: ভোটারদের দ্বারে দ্বারে মেয়র প্রার্থীরা

রাজু দাশ, চকরিয়া •


কক্সবাজারের চকরিয়ায় আগামী পৌরসভা নির্বাচনকে সামনে রেখে শীতের মৌসুমের এই ঘনকুয়াশা আর হিমেল হাওয়ায় কাতরে পৌর এলাকার উন্নয়ন আর পাশে থাকার প্রতিশ্রুতি নিয়ে মেয়র প্রার্থীরা কর্মী ও সমর্থক নিয়ে ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলছে প্রচারণা। বিভিন্ন স্থানে করছেন উঠান বৈঠক।

স্থানীয় সূত্র জানা যায়, ভোটারদের সমর্থন পেতে দলীয় ও সামাজিক অনুষ্ঠানে হাজির হয়ে প্রার্থীরা সবার সহযোগিতা ও দোয়া চাইছেন। পৌরসভার উন্নয়নে নিজেদের নানা কর্ম পরিকল্পনার কথা তুলে ধরে সবার দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন। পাশাপাশি দিচ্ছেন উন্নয়নের নানা প্রতিশ্রুতি। মেয়র প্রার্থীদের পাশাপাশি বসে নেই বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীরা। তারাও প্রচারণা চালাচ্ছেন সমানতালে।

নির্বাচনে মেয়র পদে লড়ছেন আওয়ামী লীগ ৫ মেয়র মনোয়ন প্রত্যাশী তারা হলেন, বর্তমান মেয়র ও চকরিয়া উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আলমগীর চৌধুরী, পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহিদুল ইসলাম লিটু, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা জামাল উদ্দিন জয়নাল, সাবেক ছাত্রনেতা পৌরসভা আওয়ামীলীগের সিঃ সহ সভাপতি ওয়ালিদ মিল্টন। এরমধ্যে নাগরিক কমিটির মেয়র প্রার্থী ৬নং ওয়ার্ড কাউন্সিলর জিয়াবুল হক। এবং বিএনপি মনোনীত প্রার্থী হিসাবে আছেন নুরুল ইসলাম হায়দার (ধানের শীষ)। এছাড়া ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে একাধিক ও নারী কাউন্সিলর পদে ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এইদিকে পৌর এ নির্বাচনকে ঘিরে জমে উঠেছে তৃণমূলের রাজনীতি। নিবার্চন কমিশন এখনো তফসিল ঘোষণা করেনি। এরপরও ঘরে বসে নেই মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। চকরিয়া পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে সম্ভাব্য মেয়র-প্রার্থীরা ছুটছেন ভোটারের দ্বারে-দ্বারে। নির্বাচনকে সামনে রেখে মাঠে চষে বেড়াচ্ছেন ক্ষমতাশীল আওয়ামীলীগ। এছাড়াও প্রথম বারের মত ইভিএম পদ্ধতিতে এবারের পৌর নির্বাচন হবে বলে জানা যাচ্ছে। এর পর ভোটার দের মধ্যে এই নিয়ে শুরু হয়েছে নানান জল্পনা কল্পনা।

বর্তমান পৌর মেয়র আলমগীর চৌধুরী বলেন, গতবার পৌর নির্বাচনে আমি আওয়ামী লীগের দলীয় প্রতীক নিয়ে নির্বাচন করেছিলাম। নির্বাচনে পৌরবাসী আমাকে ব্যাপক ভোট দিয়ে নির্বাচিত করেছে। নির্বাচনের সময় আমি সাধারণ মানুষের যে সব প্রতিশ্রুতি দিয়েছিলাম, তা প্রায় সবই করেছি। আর যতটুকু বাকি আছে, তা বর্তমানে চলমান আছে। তা ছাড়া আমি পৌর নির্বাচনে নির্বাচিত হয়ে নতুনভাবে পৌরবাসীর জন্য রাস্তা-ঘাট নির্মাণসহ নানা ধরনের উন্নয়মূলক কাজ করেছি। আশা করি আমি আগামী নির্বাচনে বিপুল ভোটে নির্বাচিত হলে বিগত সময়ে যেভাবে পৌরবাসীর সাথে ছিলাম এবং আগামী দিনগুলোতে সাথে থাকব বলে জানান। ##