পার্বত্য জেলার অবৈধ ইটভাটা ধ্বংসের নির্দেশ হাইকোর্টের

চট্টগ্রাম :

পার্বত্য জেলার অবৈধ ইটভাটা ধ্বংসের নির্দেশ হাইকোর্টের
বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি—এ তিন পার্বত্য জেলায় থাকা অবৈধ ইটভাটাগুলো ছয় সপ্তাহের মধ্যে ধ্বংস করার জন্য নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এর পাশাপাশি সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে এই আদেশ বাস্তবায়নের বিষয়ে হাইকোর্টে প্রতিবেদন জমা দিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১৪ মার্চ) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি ফাতেমা নজীব সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

জনস্বার্থে করা এক রিটের আদেশ অনুযায়ী, উল্লেখিত তিন জেলা প্রশাসনের পক্ষে গত ২৩ ফেব্রুয়ারি হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে রাষ্ট্রপক্ষ। প্রতিবেদনে বলা হয়, ৩ পার্বত্য জেলার ২০টি উপজেলায় থাকা ৬৪টি অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে। এরপর হাইকোর্ট সংশ্লিষ্ট জেলা প্রশাসনগুলোকে ৯ মার্চের মধ্যে পূর্ণাঙ্গ তালিকা দাখিল করার নির্দেশ দেন।

ওই আদেশ অনুসারে সোমবার রাষ্ট্রপক্ষ হাইকোর্টকে জানায়, ৩ পার্বত্য জেলায় ১৩০টি অবৈধ ইটভাটা রয়েছে। এরপর শুনানি শেষে হাইকোর্ট তিন জেলা প্রশাসককে তালিকা অনুসারে অবৈধ ইটভাটা ধ্বংসের নির্দেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

গত ২৫ জানুয়ারি মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) জনস্বার্থে তিন পার্বত্য জেলার অবৈধ ইটভাটা উচ্ছেদের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করে। এরপর ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত ২৫ জানুয়ারি হাইকোর্টের একই বেঞ্চ রুলসহ আদেশ দেন। এরই ধারাবাহিকতায় সোমবার বিষয়টি শুনানির জন্য কার্যতালিকায় আসে।