টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ২ ইয়াবা কারবারি নিহত: ৫০ হাজার ইয়াবা উদ্ধার

গিয়াস উদ্দিন ভূলু • কক্সবাজার জার্নাল

টেকনাফের হ্নীলা দমদমিয়া সীমান্তে মাদক পাচারকারীদের সাথে বিজিবির গোলাগুলি সংঘটিত হয়েছে।এই ঘটনায় ইয়াবা পাচারে জড়িত ২ রোহিঙ্গা যুবক নিহত। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয়েছে বিপুল পরিমান ইয়াবা,অস্ত্র ও গুলি।

তথ্য সূত্রে জানা যায়, গোপন সংবাদের মাধ্যমে বিজিবি জানতে পারে টেকনাফ মাদক পাচারকারীরা হ্নীলা দমদমিয়া সীমান্ত এলাকায় ইয়াবার একটি বড় চালান মওজুদ করছে। সেই গোপন সংবাদের তথ্য অনুযায়ী হ্নীলা দমদমিয়া বিওপির দায়িত্বরত ২ বিজিবির একটি চৌকষ দল বর্নিত এলাকায় গিয়ে গোপন জায়গায় এরপর মাদক পাচারকারীদের অপতৎপরতা দেখতে পেয়ে বিজিবি সদস্যরা কৌশলে তাদেরকে চারিদিক থেকে ঘিরে পেলে আত্মসমর্পন করার জন্য অনুরোধ করে। কিন্তু পাচারকারী দলের সদস্যরা রাজি না হয়ে বিজিবি সদস্যদের লক্ষ্য করে এলোপাতাড়ী গুলি বর্ষণ শুরু করে। এতে বিজিবির কয়েকজন সদস্য গুরুতর আহত হয়। এরপর আত্মরক্ষার্থে বিজিবিও পাল্টা গুলি চালায়।

পরিস্থিতি নিয়ন্ত্রনে আসার পর ঘটনাস্থলে ২জন যুবককে গুলিবিদ্ধ অবস্থায় পড়ে থাকতে দেখে বিজিবি সদস্যরা দ্রুত তাদের উদ্ধার করে টেকনাফ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার উন্নত চিকিৎসার জন্য কক্সবাজার সদর হাসপাতালে রেফার করে। সেখানে পৌঁছার পর ডাক্তার দুই জনকে মৃত ঘোষণা করে।

বন্দুকযুদ্ধে নিহত যুবকরা হলেন, মিয়ানমারের মংডু সিকদারপাড়া এলাকার মৃত হারুনুর রশিদের পুত্র মোঃ জামাল(২৭),একই এলাকার জাফর আলমের পুত্র মোঃ ইউনুছ(২১)।

এদিকে ঘটনাস্থল তল্লাশী করে দেড় কোটি টাকা মুল্যমানের ৫০ হাজার ইয়াবা, দেশীয় তৈরী ২টি অস্ত্র,৩ রাউন্ড তাজা কার্তুজ, ৩টি ধারালো কিরিচ উদ্ধার করতে সক্ষম হয়েছে বিজিবি।

সংঘটিত এই ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন টেকনাফ ২ বিজিবি অধিনায়ক লেঃ কর্নেল মোঃ ফয়সাল হাসান খান।
তিনি বলেন,টেকনাফ সীমান্ত পথ ব্যবহার করে যারা এখনো মাদক পাচারে জড়িত তাদেরকে কঠোর হস্তে দমন করার জন্য সীমান্ত প্রহরী বিজিবি সদস্যদের মাদক বিরোধী চলমান যুদ্ধ অব্যাহত থাকবে।