টেকনাফে মাটি খুঁড়ে মিলল ১ লক্ষ ইয়াবা

গিয়াস উদ্দিন ভুলু,কক্সবাজার জার্নাল

টেকনাফ সীমান্তের মাদক কারবারীর ফের সক্রিয় হয়ে উঠেছে।

অনুসন্ধানে দেখা যায়, মাদক কারবারে জড়িত অপরাধীরা বিভিন্ন কৌশল অবলম্বন করে মাদকপাচার অব্যাহত রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এদিকে মাদক পাচার প্রতিরোধ করার জন্য টেকনাফ সীমান্তে দায়িত্বে থাকা আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা যতই কঠোর হচ্ছে, পাচারকারীরা ততই বিভিন্ন কৌশলে মিয়ানমার থেকে নিয়ে আসছে বস্তা বস্তা ইয়াবা।

সেই সুত্র ধরে গত ২৬ আগস্ট টেকনাফ কোস্টগার্ড সদস্যরা গোপন সংবাদের তথ্য অনুযায়ী হ্নীলা ওমর খাল এলাকায় একটি অভিযান পরিচালনা ৩ লক্ষ ৬০ হাজার ইয়াবা উদ্ধার করতে সক্ষম হয়। তবে এই ইয়াবা গুলোর সাথে জড়িত কোন পাচারকারীকে আটক করতে সক্ষম হয়নি কোস্টগার্ড।

সেই ধারাবাহিকতায় ২৯ আগস্ট টেকনাফ কোস্টগার্ড সদস্যরা আবারও টেকনাফ উপকুলীয় ইউনিয়ন প্রবালদ্বীপ সেন্টমার্টিন দক্ষিন পাড়া এলাকায় অভিযান চালিয়ে মাটির নিচে অভিনব কায়দায় লুকিয়ে রাখা বস্তাবন্ধি এক লক্ষ ইয়াবা উদ্ধার করতে সক্ষম হয়।

তথ্য সুত্রে জানা যায়, ২৯ আগস্ট বৃহস্পতিবার ভোর ৪ টার দিকে এই ইয়াবা গুলো উদ্ধার করে কোস্টগার্ড। তবে এই অভিযানেও কোন পাচারকারীকে আটক করতে পারেনি তারা!

অভিযানের সত্যতা নিশ্চিত করে টেকনাফে দায়িত্বরত স্টেশন কমান্ডার লে.কমান্ডার এম সোহেল রানা জানান, টেকনাফ উপকুলীয় সেন্টমার্টিন দ্বীপের দক্ষিণ পাড়া এলাকায় একটি জঙ্গলে পাচারকারীরা মাঠির নিচে ইয়াবা মজুদ করেছে।

সেই গোপন সংবাদের তথ্য অনুযায়ী কোস্টগার্ডের একটি টিম উক্ত এলাকায় অভিযান পরিচালনা করে বেশ কয়েকটি স্থানে অনেক খোঁজাখুঁজি করার পর একপর্যায়ে জঙ্গলের পাশে অভিনব কায়দায় মাটির নিচে পুঁতে রাখা বেশ কয়েকটি ছোট ছোট বস্তা উদ্ধার করা হয়। এরপর বস্তা গুলো খুলে গননা করে ১লক্ষ ইয়াবা পাওয়া যায়।

তিনি আরো জানান,অভিযান চলাকালীন সময়ে কোন মাদক কারবারীকে আটক করা সম্ভব হয়নি। উদ্ধারকৃত ইয়াবা গুলো পরবর্তী কার্যক্রম শেষ করার জন্য টেকনাফ থানায় হস্তান্তর করা হবে।####