টেকনাফ মালিকবিহীন ৩ লাখ ২২ হাজার ইয়াবা উদ্ধার: নৌকা জব্দ

গিয়াস উদ্দিন ভুলু,কক্সবাজার জার্নাল •


টেকনাফ কোস্টগার্ড সদস্যদের সাঁড়াশী অভিযানে সাবরাং জিরো পয়েন্ট সংলগ্ন সাগর উপকুল থেকে একটি কাঠের ট্রলারসহ মরননেশা ইয়াবার বড় একটি চালান উদ্ধার করা হয়েছে। উক্ত অভিযানে ইয়াবা পাচারে জড়িত কোন মাদক কারবারীকে আটক করতে পারেনি কোস্টগার্ড।

১৬ ডিসেম্বর (বুধবার) দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেঃ কমান্ডার এম হামিদুল ইসলাম এই অভিযানের সত্যতা নিশ্চিত করে জানান, গোপন সংবাদের মাধ্যমে কোস্টগার্ড সদস্যরা জানতে পারে গভীর বঙ্গোপসাগর পথ দিয়ে মিয়ানমার হতে বাংলাদেশ উপকুলে একটি বড় ইয়াবার চালান প্রবেশ করবে। সেই গোপন সংবাদের তথ্য অনুযায়ী, টেকনাফ কোস্ট গার্ড সদস্যদের একটি দল সাবরাং ইউনিয়নের অন্তর্গত কাঠাবনিয়া সাগর উপকুলীয় জিরো পয়েন্ট এলাকায় অবস্থান নেয়। অভিযান চলাকালীন সময় মায়ানমার সীমানা হতে ১টি কাঠের নৌকা বাংলাদেশ সীমানায় আসতে দেখা যায়। তাদের গতিবিধি সন্দেহজনক মনে হলে কোস্টগার্ড সদস্যরা নৌকাটিকে ধাওয়া করে। এরপর মাদক পাচারে জড়িত অপরাধীরা তারা নৌকাটি সমুদ্র উপকুলে রেখে সু-কৌশলে পালিয়ে যায়।

পরবর্তীতে উক্ত নৌকা তল্লাশী করে ৩ লক্ষ ২২ হাজার পিস ইয়াবা ট্যাবলেট জব্দ করা হয়। জব্দকৃত ইয়াবা ট্যাবলেট ও কাঠের নৌকার পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য টেকনাফ মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ কোস্ট গার্ড এর আওতাভুক্ত এলাকা সমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন, জননিরাপত্তার পাশাপাশি বনদস্যুতা,ডাকাতি দমন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রন রোধে কোস্ট গার্ডের জিরো টলারেন্স নীতি অবলম্বন করে, নিয়মিত অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।