ত্যাগের ঈদে মানবতার তরে ‘দুই টাকায় শিক্ষা’ ফাউন্ডেশন: সুবিধা পেলেন ৪১ হতদরিদ্র পরিবার

মোঃ জয়নাল আবেদিন ◑

”শিক্ষা, ঐক্য, সততা জয় করব মানবতা’ স্লোগানকে ধারণ করে ‘দুই টাকায় শিক্ষা, ফাউন্ডেশনের উদ্যোগে মানবতার তরে কোরবানির গোশত বিতরণ করা হয়েছে। গরীব, অসহায়, যাদের কোরবানি করার সামর্থ্য নেই এমন ৪১টি পরিবারের মাঝে কোরবানির গোশত বিতরণ করে ফাউন্ডেশনটি।

২০২০ সালের ২০ই জুন কক্সবাজারে উখিয়া উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের শহিদ এটিএম জাফর আলমের জন্মস্থান ঐতিহ্যবাহী রুমখাঁ মাতবর পাড়া ও রুমখাঁ বাজার গ্রামের সুশিক্ষিত একঝাঁক মানবতাবাদী তরুণের সমন্বয়ে ফাউন্ডেশনটির যাত্রা শুরু হয়। হত দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষার প্রতি আগ্রহী করা,শিক্ষার হার বৃদ্ধি, শিক্ষা ক্ষেত্রে সহায়তা,আর্থিক অভাবে ঝড়ে পড়া শিশুদের নিয়ে ‘দুই টাকায় শিক্ষা’ ফাউন্ডেশন কর্তৃক স্কুল প্রতিষ্ঠা করার লক্ষ্য নিয়ে ফাউন্ডেশনটির অগ্রযাত্রা শুরু হয়। এমনকি বিভিন্ন ক্ষেত্রেও দরিদ্র পরিবারে মানবিক সহায়তা প্রদান করার জন্য সদা-প্রস্তুত ফাউন্ডেশনটি।

খোঁজ নিয়ে জানা যায়, তহবিল সংগ্রহ করা হবে সদস্য ও শুভাকাক্ষীদের আর্থিক সহায়তা দিয়ে। সদস্যরা প্রতিদিন দুই টাকা করে মাসে ৬০ টাকা প্রদান করবে। চাইলে এর চেয়েও বেশী দিতে পারবে। তবে শুভাকাক্ষীদের দানে তহবিল গঠনের মাধ্যমে কুরবানি করা হয় এবং ৪১টি অসহায় পরিবারের মাঝে কোরবানির গোশত বিতরণ করা হয়।

কোরবানি করতে পারেনি এবং দারিদ্র পরিবার খোঁজ করে তালিকা করা হয়। তালিকাভুক্ত অনুপস্থিত কিছু পরিবারে ফাউন্ডেশনের সদস্যরা বাইকে করে কোরবানির গোশত বাড়িতে পৌঁছে দেন।

ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা খাইরুল আমিন বলেন, আমরা প্রতিদিন নূন্যতম দুই টাকা করে সঞ্চয় করবো ( দিতে চাইলে বেশি নেয়া যাবে ) এবং মাস শেষে প্রত্যেকের টাকাগুলো একত্রিত করে সমাজের সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের কাছে শিক্ষা সামগ্রী প্রদান করবো। এভাবে প্রতি মাসব্যাপী আমাদের ধারাবাহিক কার্যক্রম অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, ‘দুই টাকায় শিক্ষা’ এর সদস্য হয়ে সহযোগিতা করে পাশে থাকবেন। আপনাদের সহযোগিতা,উৎসাহ, অনুপ্রেরণা এবং আন্তরিক দোয়া আমাদের কাজের গতিকে আরো তরান্বিত করবে বলে তিনি আশা করেন।