দীর্ঘ ২২ বছর পর সেন্টমার্টিনে বিজিবি মোতায়েন

গিয়াস উদ্দিন ভুলু,টেকনাফ

মাদকপাচার প্রতিরোধ করাসহ সীমান্ত এলাকার নানা অপরাধ কর্মকান্ড কঠোর হস্তে দমন করার জন্য অবশেষে দীর্ঘ ২২ বছর পর প্রবাল দ্বীপ সেন্টমার্টিনে ভারী অস্ত্রস্বস্ত্রে সজ্জিত বাংলাদেশ বর্ডারগার্ড সীমান্ত প্রহরী বিজিবি সৈনিকদের পুনরায় দায়িত্ব দেওয়া হয়েছে।

তথ্য সুত্রে জানা যায়,সরকার ও স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের নির্দেশে সেখানে বিজিবি মোতায়েন করা হয়েছে।

আইন-শৃংখলা পরিস্থিতি ও পর্যটকদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য ১৯৯৭ সাল পর্যন্ত সেন্টমার্টিন দ্বীপে বিজিবি দায়িত্ব পালন করেছিল। এরপর এই দায়িত্বটি কোস্টগার্ডকে দেওয়া হয়।

এব্যাপারে টেকনাফ ২ বিজিবি ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর সরকার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান সত্যতা নিশ্চিত করে জানান,১৯৯৭ সাল পর্যন্ত সেন্টমার্টিন দ্বীপের সার্বিক নিরাপত্তায় জন্য সীমান্ত প্রহরী বিজিবি সদস্যরা দায়িত্ব পালন করেছিল।

এরপর বাংলাদেশ কোস্ট গার্ডকে এই দায়িত্ব দেওয়া হয়।
তারেই পাশাপাশি এই সীমান্ত এলাকার মাদকপাচার প্রতিরোধ করাসহ আইন-শৃংখলা পরিস্থিতিকে আরো বেগবান করার জন্য,স্বরাষ্ট্রমন্ত্রনালয়ে নির্দেশ অনুযায়ী প্রবালদ্বীপ সেন্টমার্টিনে ৭ এপ্রিল রোববার থেকে বাংলাদেশ সীমান্ত প্রহরী বিজিবি মোতায়েন করা হয়েছে।

তৈরী করা হবে নতুন বিজিবি ক্যাম্প। তবে সদস্য সংখ্যা কত হবে সেই বিষয়ে এখনো কিছু জানা যায়নি।

তিনি আরো বলেন, এই বিজিবি সদস্যরা সীমান্ত এলাকার চোরাচালান প্রতিরোধ, মানবপাচার রোধে সদা সক্রিয় ভুমিকা পালন করবে। সীমান্তের যে কোন অপ্রীতিকর ঘটনা কঠোর হস্তে দমন করার জন্য প্রস্তুত থাকবে।