নির্বাচনে নাশকতা রোধে ৬ হাজার ফায়ার সার্ভিস

ডেস্ক রিপোর্ট- একাদশ সংসদ নির্বাচনে ভোট গ্রহণের দিন অগ্নিসংযোগ, নাশকতাসহ যেকোনো ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা মোকাবিলায় ফায়ার সার্ভিসের প্রায় ৬ হাজার সদস্য দেশব্যাপী মোতায়েন থাকবে। এছাড়া নির্বাচন উপলক্ষে ফায়ার সার্ভিসের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে।
শুক্রবার দুপুরে রাজধানীর উত্তরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ।

তিনি বলেন, দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে সমন্বয় করে নির্বাচনী পরিবেশ স্বাভাবিক রাখতে ফায়ার সার্ভিসের সদস্যরা সবসময় প্রস্তুত রয়েছে। নির্বাচনের দিন দেশজুড়ে প্রায় ৬ হাজার সদস্য দায়িত্ব পালন করবে। যেসব ভোটকেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ, ও সাধারণ কেন্দ্র অনুযায়ী ফায়ার সার্ভিসের রেসকিউ টিমের সদস্যরা দায়িত্ব পালন করবে।

কোনো অপ্রীতিকর পরিস্থিাতির মুখোমুখি হতে হলে নিজেদের করণীয় সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করে নির্ধারিত এলাকায় ফায়ার সার্ভিসের রেসকিউ টিম প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া সড়ক ও মহাসড়কে যেকোনো ধরনের নাশকতা হলে সে বিষয়ে ও কর্মপরিকল্পনায় রয়েছে তাদের।

তিনি বলেন, এরইমধ্যে নির্বাচন কার্য সুষ্ঠুভাবে পরিচালনার জন্য বিভাগীয় পর্যায়ে ফায়ার মনিটরিং ও সমন্বয় করা হয়েছে। প্রত্যেক সদস্যকে এ বিষয়ে কি করণীয় এবং তার অবস্থান সম্পর্কে ঠিক করে দেয়া হয়েছে।

শাকিল নেওয়াজ বলেন, ভোটের দিন সকাল ৭টায় দায়িত্ব শুরু করে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সবাই কর্তব্য ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন। ভোটকেন্দ্রের দূরত্ব বজায় রেখে যেকোনো আপদকালীন পরিস্থিাতি মোকাবিলায় সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় ঘটনাস্থালে ফায়ার সদস্যরা কাজ করবেন। সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে শাকিল নেওয়াজ বলেন, নির্বাচনের দিন এক হাজার মোটরসাইকেলের মাধ্যমে টহল চলবে। পাশাপাশি ওয়াটার টেন্ডার, ফোর হুইলার, টু হুইলারসহ ফায়ার সার্ভিসের সব শক্তি মাঠে থাকবে