টেকনাফে ফের সক্রিয় হচ্ছে মানব পাচারকারীরা!!

নিশ্চিত মৃত্যুর হাত থেকে রক্ষা ফেল ১২২ মালয়েশিয়াগামী

গিয়াস উদ্দিন ভূলু,কক্সবাজার জার্নাল •

গভীর বঙ্গোপসাগর সেন্টমার্টিন ছেড়াদ্বীপ সংলগ্ন সাগর থেকে ৪ মাঝিমাল্লাসহ ১২২ রোহিঙ্গাকে মৃত্যুর হাত থেকে বাঁচিয়ে নিয়ে আসলো দ্বীপে দায়িত্ব পালনকারী কোস্টগার্ড সদস্যরা।

জানা যায়, মালয়েশীয়া যাওয়ার সময় গভীর সাগরে বিকল হয়ে যায় একটি ট্রলার। এরপর কোস্টগার্ড সদস্যরা খবর পেয়ে ১শত ২২ জন মালয়েশিয়া গামীকে উদ্ধার করতে সক্ষম হয়। এদিকে উদ্ধারকৃতদের স্ব স্ব ক্যাম্পে প্রেরণ করার প্রস্তুতি নিয়েছে কোস্টগার্ড।

তথ্য সূত্রে আরো জানা যায়, ১৪ নভেম্বর (বৃহস্পতিবার) দুপুর সাড়ে ১২টার দিকে বাংলাদেশ কোস্টগার্ড দক্ষিন-পূর্ব জোনের বিশেষ একটি টহল দল সেন্টমার্টিন ছেঁড়া দ্বীপের অদূরে গভীর বঙ্গোপসাগরে মালয়েশিয়াগামী একটি ট্রলার বিকল হয়ে যায়। এরপর সাগরে ভাসমান অবস্থায় সেই ট্রলার থেকে কোস্টগার্ড সদস্যরা শিশু,মাঝিসহ ১২২ জন রোহিঙ্গা নারী-পুরুষকে উদ্ধার করতে সক্ষম হয়। উদ্ধারকৃত রোহিঙ্গা ভিকটিমদের মধ্যে পুরুষ ৪৪ জন,নারী ৫৯ জন,১৫ জন শিশু এবং ৪জন মাঝি রয়েছে। তবে এসময় মানব পাচারে জড়িত কোন দালালকে সনাক্ত করতে পারেনি তারা।

উদ্ধারকৃত রোহিঙ্গাদের শরনার্থী ক্যাম্পে ফেরত পাঠানোর জন্য বিকাল সাড়ে ৩ টায় স্থানীয় সিজি স্টেশন কমান্ডারঃ লেঃ এম জোসেল রানা (এক্স,বিএন) এর নেতৃত্বে ১২জন সদস্যের একটি সেকশন উদ্ধারকৃত রোহিঙ্গাদের নিয়ে টেকনাফের উর্দ্দশ্যে রওয়ানা দেয়। এরপর সন্ধ্যা ৭টার দিকে টেকনাফ ট্রানজিট জেটি ঘাটে পৌঁছতে সক্ষম হয়। সেখান থেকে তাদেরকে নিজ নিজ ক্যাম্পে পৌঁছে দিবে বলে জানা গেছে।

এই অভিযানের সত্যতা নিশ্চিত করে টেকনাফে দায়িত্বরত কোস্টগার্ড কর্মকর্তা লেঃ সোহেল রানা বলেন,শীত মৌসুমে সাগর উত্তাল কম থাকে সেই সুযোগকে কাজে লাগিয়ে মানব পাচারে জড়িত দালাল চক্রের সদস্যরা নিরহ মানুষ ও অসহায় রোহিঙ্গাদেরকে কম টাকার বিনিময়ে মালয়েশীয়া পাচার করার জন্য অপচেষ্টায় লিপ্ত হয়। দালাল চক্রের সেই অপচেষ্টা প্রতিরোধ করার জন্য আমাদের কোস্টগার্ড সদস্যরা সদা প্রস্তুত রয়েছে।