নতুন পর্যটনকেন্দ্র ‘ডিসি ফ্লাওয়ার পার্ক’

চট্টগ্রাম •

নাগরিক জীবনে নির্মল আনন্দ দিতে চট্টগ্রামে ১২২ প্রজাতির ফুল দিয়ে যাত্রা শুরু করল ‘ডিসি ফ্লাওয়ার পার্ক’। ১০ বছরের বেশি সময় অবৈধ দখলে থাকা প্রায় ২০০ একর খাসজমিকে পর্যটন স্পট হিসেবে গড়ে তুলতে চায় জেলা প্রশাসন।

গত শুক্রবার (১০ ফেব্রুয়ারি) পার্কটিকে পর্যটন খাত হিসেবে গড়ে তোলার প্রথম ধাপ হিসেবে শুরু হয়েছে ৯ দিনব্যাপী ‘ফ্লাওয়ার ফেস্টিভ্যাল’।

বিস্তীর্ণ জলরাশি আর তার পাড় ঘেঁষেই ফুলের সাম্রাজ্য। শীতপ্রধান দেশের রানি টিউলিপ ফুল থেকে শুরু করে দেশীয় গাঁদা, লাল, নীল, হলুদ বর্ণের ডালিয়া ছাড়াও আছে নানা বর্ণের মেরিগোল্ড, চন্দ্রমল্লিকার মতো রঙ-বেরঙের ফুল। এমন দৃষ্টিনন্দন দৃশ্যের দেখা মিলবে চট্টগ্রামের ফৌজদারহাট থেকে বন্দরের সংযোগ সড়ক মেরিন ড্রাইভের একাংশে।

ফুলের এ সম্ভার নিয়ে ফ্লাওয়ার পার্ক গড়ে তুলছে চট্টগ্রাম জেলা প্রশাসন। ব্যস্ত নাগরিক জীবনে একটু প্রশান্তি ও স্বস্তির খোঁজে অনেকেই ছুটে আসছেন এখানে। চোখজুড়ানো বর্ণিল এই ফুলের সমারোহ দেখে উচ্ছ্বসিত পর্যটকরা।

দর্শনার্থীরা বলছেন, এটি নিমার্ণের ফলে শিশুরা ফুল চেনার সুযোগ পাচ্ছে। এ ছাড়া পার্কটি বিনোদনের একটি মাধ্যম হয়ে উঠছে বলেও জানান তারা।

শুধু ফুলের সৌন্দর্য নয়, বিনোদন ও অবসর সময় কাটানোর জন্য এখানকার দুই জলাশয়ের মাঝখানে নির্মাণ করা হবে ওয়াকওয়ে, কটেজ। থাকবে লাইটিংয়ের ব্যবস্থাও।

চট্টগ্রামের সীতাকুণ্ডের সহকারী কমিশনার মোহাম্মদ আশরাফুল আলম বলেন, দিঘিগুলোতে কায়াকিংয়ের ব্যবস্থা করা হবে। এছাড়া এখানে নৌকাবাইচ ও মাছ শিকারের ব্যবস্থা করা হবে।

আর পুরো এলাকাকে পর্যটন স্পট হিসেবে গড়ে তুলতে মাস্টার প্ল্যানের কথা জানান জেলা প্রশাসক।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, জনগণের জন্য এখানে আরও বিনোদনমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, ফৌজদারহাটের ১৯৪ একর জায়গা ১০ বছরের বেশি সময় ধরে অবৈধভাবে দখলে রেখেছিল একটি চক্র। গতমাসে তা উচ্ছেদের করে ফুলের পার্ক গড়ে তোলার পরিকল্পনা নেয় চট্টগ্রাম জেলা প্রশাসন।