পোকখালী-গোমাতলিতে চলছে অবৈধ মাটি কাটা: নীরব প্রশাসন

নিজস্ব প্রতিবেদক •


কক্সবাজারের পোকখালীর গোমাতলি এলাকায় অবৈধ ভাবে দেদারছে বিক্র হচ্ছে মাটি। প্রশাসনকে তোয়াক্কা না করে প্রতিনিয়ত ডাম্পার যোগে উক্ত মাটি বিক্রি করছে একটি সিন্ডিকেট।

সরজমিনে দেখা গেছে পোকখালী গোমাতলি নামক জায়গার হাফেজমিয়ার ঘোনা সহ অপরাপর ঘোনা থেকে প্রতিদিন বেশ কয়েকটি ডাম্পার যোগে বিভিন্ন প্রান্তে পাচার করা হচ্ছে মাটি। যার ফলে গোমাতলি এলাকাসহ আশপাশের এলাকা প্রতি বর্ষায় প্লবিত হয়। কষ্টের সীমা থাকেনা হাজার হাজার মানুষের।

এলাকাবাসী জানান, অনেকদিন ধরে একটি সিন্ডিকেট ওই এলাকার ওয়াপদা ও ওয়াপদার পাশের জায়গাগুলি থেকে নিয়মিত মাটি কেটে বিক্রি করছে। এতে প্রতিবছর নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে ওই এলাকাগুলি। উক্ত মাটি কাটার কারণে প্রতিবছর গোমাতলী নিন্মাঞ্চল প্লাবিত হয়ে লাখ লাখ টাকা ক্ষতি সাধিত হয়। প্রভাবশালী সিন্ডিকেট উপরমহল ম্যানেজ করে এই হীন কর্মকান্ড চালাচ্ছে বলে এলাকাবাসী অভিযোগ তুলছেন।

ওই এলাকার জনৈক মাসন (মোহাম্মদ হোসেন)- সৈয়দ নামের একটি সিন্ডিকেট রয়েছে। এ সিন্ডিকেটর গডফাদার রাইফেল মাসন (মোহাম্মদ হোসেন), মাস সৈয়দ (মোঃ সৈয়দ), কুইচ্চা আমানু, বন্দুক নকি, নুরুচ্ছফা এই সিন্ডিকেট সদস্য। তারা হত্যা জবরদখলসহ বিভিন্ন অপকর্মের সাথে জড়িত। তারা প্রতিদিন ১০/১৫ টি দ্রæতগামি ডাম্পার দিয়ে বিভিন্ন জায়গায় তারা উক্ত মাটি বিক্রি করছে। তারা এলাকার প্রভাবশালী হওয়ায় কেউ তাদের বিরুদ্ধে মুখ খোলার সাহস করেনা। তারা স্বয়ং হত্যা মামলা, নারী নির্যাতনসহ বিভিন্ন মামলা থাকার পরও তারা অবাধে চলাফেরা করছে।সাধারণ লোকজনকে হত্যা ও গুমের হুমকি দিয়ে তটস্থ করে দীর্ঘদিন যাবৎ অন্যায় অবিচার করে যাচ্ছে।

তারা প্রভাবশালী হওয়ায় কেউ প্রতিবাদ করতে গেলে তাদের বাহিনী দারা লাঞ্ছিত হতে হয়।

এদিকে উক্ত মাটিকাটা বন্ধ করে এলাকাকে প্লাবণ থেকে রক্ষা করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন এলাবাসী।