প্রবালদ্বীপে আটকা পড়েছে ৪ শতাধিক পর্যটক!

গিয়াস উদ্দিন ভুলু, কক্সবাজার জার্নাল •


বৈরি আবহাওয়া সাগর উত্তাল থাকার কারণে প্রবালদ্বীপ সেন্টমার্টিনে ভ্রমন করতে গিয়ে আটকা পড়েছে চার শতাধিক পর্যটক।

দীর্ঘ কয়েকদিন ধরে গভীর বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি হঠাৎ করে তীব্র আকার ধারন করার ফলে ২২ অক্টোবর (বৃহস্পতিবার) কক্সবাজার থেকে পর্যটকবাহী কর্নফুলি জাহাজটি যেতে পারেনি। এতে দ্বীপে আটকা পড়ে ভ্রমন পিপাষু ৪ শতাধিক পর্যটক।

তথ্য নিয়ে জানাযায়, আটকা পড়া পর্যটকের মধ্যে কক্সবাজার থেকে ৩শ জনের ‘আমার বাজার’ নামে একটি দল তিন দিনের জন্য দ্বীপে ভ্রমণে যায় গত বুধবার।

পর্যটকবাহী জাহাজ কর্ণফুলী এক্সপ্রেসে করে কক্সবাজার থেকেই সরাসরি সেন্টমার্টিন দ্বীপে পৌছেন তারা।
আবহাওয়া অধিদপ্তর জানায়, গভীর বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি আরও ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও বেশী ঘনীভূত হতে পারে। এর প্রভাবে উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়াসহ প্রবল বৃষ্টি হতে পারে।

সেন্টমার্টিন দ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ নুর আহম্মদ বলেন, দ্বীপে ভ্রমণ করতে আসা ৪শত জনেরও বেশি পর্যটক আটকা পড়েছে। তারা আজকে ফিরে যাবার কথা থাকলেও বৈরী আবহাওয়া সাগর উত্তাল থাকার কারণে তারা ফিরে যেতে পারেননি।

তিনি আরো বলেন, বুধবার পর্যটকদের মাইকিং করে দ্বীপ ছাড়তে বলা হয়েছিল। অনেকে কথা শুনেননি।
আটকা পড়া পর্যটকদের যাতে কোন অসুবিধা না হয় সে বিষয়ে খোঁজ রাখা হচ্ছে বলে জানান তিনি।
এদিকে দ্বীপে আটকা পড়া পর্যটকরা নিরাপদে রয়েছেন বলে সত্যতা নিশ্চিত করেছেন টেকনাফ মডেল থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান। তিনি বলেন আটকেপড়া পর্যটকদের খোঁজ-খবর রাখতে দ্বীপ কর্মরত পুলিশ সদস্যদের নির্দেশ দেওয়া হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম(সাইফ) বলেন, সেন্টমার্টিনে আটকেপড়া পর্যটকরা যাতে কোন ধরনের হয়রানির শিকার না হয়, সেদিকে খোঁজ-খবর রাখা হচ্ছে। বৈরি আবহাওয়া স্বাভাবিক হলে পর্যটকরা ফিরে আসতে পারবে।###