ফরিদগঞ্জের ইউএনও হলেন কক্সবাজারের মেয়ে তাসলিমুন নেছা

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী •

কক্সবাজারের রামু’র কাউয়ারখোপের মেধাবী কন্যা তাসলিমুন নেছা (১৭৮২৫) চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসাবে নিয়োগ পেয়েছেন। মঙ্গলবার ১২ এপ্রিল ১৬৫ নম্বর স্মারকে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ড. প্রকাশ কান্তি চৌধুরী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে কক্সবাজারের গৌরব তাসলিমুন নেছা সহ বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৩ জন একই পদমর্যাদার কর্মকর্তাকে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন উপজেলায় ইউএনও হিসাবে পদায়ন করা হয়।

দৃঢ় আত্মপ্রত্যয়ী তাসলিমুন নেছা বিসিএস (প্রশাসন) ক্যাডার ৩৪ ব্যাচের একজন গর্বিত সদস্য। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে কৃতিত্বের সাথে অনার্স-মাস্টার্স করা তাসলিমুন নেছা এর আগে নারায়নগঞ্জ জেলা প্রশাসনের সহকারী কমিশনার, কুমিল্লা সদর (দক্ষিণ) উপজেলার এসি (ল্যান্ড), কুমিল্লা জেলা প্রশাসন এর সিনিয়র সহকারী সচিব সহ মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।

অসাধারণ প্রতিভাসম্পন্ন তাসলিমুন নেছা কক্সবাজারের রামু’র কাউয়ার খোপের মরহুম মনির আহমদ ও মরহুমা হালিমা খাতুন এর কনিষ্ঠ কন্যা এবং কক্সবাজার জেলা পরিষদের হিসাবরক্ষক মোহাম্মদ আবদুল মান্নান ও কবি, সাংবাদিক, ছড়াকার কামাল হোসেন এর ছোট বোন। তাসলিমুন নেছা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একাউন্টটিং এন্ড ইনফরমেশন বিভাগের সহযোগী অধ্যাপক তারিক হোসাইন এর সহধর্মিণী। তাসলিমুন নেছা ও অধ্যাপক তারিক হোসাইন দম্পতি দুই ফুটফুটে পুত্র সন্তানের জননী ও জনক।

এদিকে, চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ইউএনও হিসাবে নিয়োগ লাভের পর তাসলিমুন নেছা মহান আল্লাহ’র কাছে শোকরিয়া জ্ঞাপন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার সহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়েছেন। তিনি তাঁর দায়িত্ব পালনের সকলের সহযোগিতা এবং দোয়া কামনা করেছেন।