কাল মাঠে নামছে আর্জেন্টিনা ও ব্রাজিল

স্পোর্টস ডেস্ক :

দক্ষিণ আমেরিকা অঞ্চলের (কনমেবল) বিশ্বকাপ বাছাইয়ে খেলতে পৃথক পৃথক ম্যাচে মাঠে নামছে আর্জেন্টিনা ও ব্রাজিল।

শুক্রবার (২৮ জানুয়ারি) বাংলাদেশ সময় ভোর ৬টা ১৫ মিনিটে চিলির মুখোমুখি হবে আর্জেন্টিনা। তার আগে সোয়া তিনটায় ইকুয়েডরের বিপক্ষে লড়বে ব্রাজিল।

চিলি ম্যাচ বাদেও আর্জেন্টিনা ২ ফেব্রুয়ারি খেলবে কলম্বিয়ার বিপক্ষে। এই দুই ম্যাচকে সামনে রেখে মেসিকে বাদ দিয়ে দল ঘোষণা করে আলবিসেলেস্তে শিবির। মেসির বাদ পড়ার কারণ অবশ্য ফিটনেস ও করোনা। মেসি না থাকলেও লিওলেন স্কালোনি দলে জায়গা দিয়েছেন লাওতারো মার্টিনেজ, হোয়াকিন কোরেয়া, পাওলো দিবালাদের।

দলে গোলরক্ষক হিসেবে আছেন ফ্রাঙ্কো আরমানি, এস্তেবান আন্দ্রাদা, এমিলিয়ানো মার্টিনেজ ও হুয়ান মুসো। মার্টিনেজ গত বছর কোপা আমেরিকা জয়ের পর থেকেই রয়েছেন দুর্দান্ত ফর্মে। তাকেই দলের প্রথম পছন্দের গোলরক্ষক হিসেবে বিবেচনা করা হচ্ছে। ডিফেন্ডার হিসেবে যারা স্কালোনির দলে জায়গা পেয়েছেন তারা হলেন- নাহুয়েল মলিনা, গঞ্জালো মন্তিয়েল, লুকাস মার্টিনেজ কোয়ার্তা, জার্মান পেৎজেলা, নিকলাস অটামেন্ডি, লিসান্দ্রো মার্টিনেজ, নিকলাস টালিয়াফিকো, মার্কোস আকুনইয়া।

অন্যদিকে ইকুয়েডর ছাড়াও ব্রাজিল ২ ফেব্রুয়ারি খেলবে প্যারাগুয়ের বিপক্ষে। এই দুই ম্যাচে ব্রাজিলের হয়ে খেলতে পারছেন না নেইমার জুনিয়রও। তাকে ছাড়া ইকুয়েডরের বিপক্ষে বিশ্বকাপ বাছাই ম্যাচ বেশ কঠিন হবে বলে মন্তব্য করেছেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ক্যাসেমিরো। গত বছরের নভেম্বরে লিগ ওয়ানের ম্যাচে সেন্ট এতিয়েনের বিপক্ষে গুরুতর আহত হয়ে মাঠ ছাড়েন নেইমার। তার পায়ের গোড়ালির ইনজুরি এতটাই প্রখর ছিল যে দুই মাস পেরিয়ে গেলেও এখনো মাঠে নামা হয়নি তার। এমন অবস্থায় ব্রাজিল কোচের বিবেচনায় নেইমারকে বিশ্রামে রাখাটাই শ্রেয়। আর দলের তারকা ফুটবলার না থাকলেও যে খুব একটা ক্ষতি নেই। কারণ এরইমধ্যে দল পৌঁছে গেছে বিশ্বকাপের মূল পর্বে।

বিশ্বকাপ বাছাইয়ে ১৩ ম্যাচে ১১ জয় ও ২ ড্রয়ে ৩৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ব্রাজিল। সমান ম্যাচে ৮ জয় ও ৫ ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে টেবিলের দুইয়ে আর্জেন্টিনা। ১৪ ম্যাচে ৭ জয় ও ২ ড্রয়ে ২৩ পয়েন্ট নিয়ে কনমেবল থেকে কাতার যাত্রার পথে এক পা দিয়ে রেখেছে ইকুয়েডর।