মানবাধিকারকর্মী পরিচয়ের আড়ালে ইয়াবা পাচার

কক্সবাজার জার্নাল রিপোর্ট •

চট্টগ্রামে মানবাধিকারকর্মী পরিচয়ের আড়ালে ল্যাপটপ, পাওয়ার ব্যাংক ও অ্যাডাপ্টারের ভেতর লুকিয়ে ইয়াবা পাচারের অভিযোগে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। তার নাম নাছিবুর রহমান।

গতকাল রোববার রাতে নগরের বাকলিয়া থানা পাকা রাস্তার মাথায় একটি যাত্রীবাহী বাসে তল্লাশি চালিয়ে তাঁকে গ্রেপ্তার করে র‌্যাব।

র‌্যাব-৭, চট্টগ্রাম সহকারী পরিচালক গণমাধ্যম নুরুল আবসার আজ সোমবার দুপুরে বলেন, মাদক ব্যবসায়ীরা একটি যাত্রীবাহী বাসে কক্সবাজার থেকে চট্টগ্রামের দিকে আসছে খবর পাওয়া যায়। বাকলিয়া এলাকায় ওই যাত্রীবাহী বাসে তল্লাশি চালিয়ে নাছিবুর রহমান নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। জিজ্ঞাসাবাদে তাঁর হেফাজতে থাকা ট্রলিব্যাগের ভেতর ল্যাপটপ, ল্যাপটপের চার্জার ও পাওয়ার ব্যাংকের ভেতর বিশেষ কৌশলে লুকানো অবস্থায় ৩ হাজার ৬৩০ ইয়াবা বড়ি উদ্ধার করা হয়।

র‌্যাব কর্মকর্তা নুরুল আবসার আরও বলেন, জিজ্ঞাসাবাদে স্বীকার করেন মানবাধিকারকর্মী পরিচয়ের আড়ালে ল্যাপটপ, ল্যাপটপের চার্জার ও পাওয়ার ব্যাংকের ভেতরে বিশেষ কৌশলে কক্সবাজার থেকে মাদক নিয়ে আসেন। পরে তা ঢাকা, চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের অন্যান্য অঞ্চলের মাদক ব্যবসায়ীদের কাছে পাচার করে থাকেন। উদ্ধার মাদকদ্রব্যের আনুমানিক মূল্য ১০ লাখ ৮৯ হাজার টাকা। গ্রেপ্তার আসামি এবং উদ্ধার মাদকদ্রব্য–সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

গ্রেপ্তার নাছিবুর রহমানের কাছ থেকে হিউম্যান রাইটস নামের একটি মানবাধিকার সংগঠনের পরিচয়পত্র উদ্ধার করে র‌্যাব। পরিচয়পত্রে তাঁকে সংগঠনটির পরিচালক উল্লেখ করা হয়।

জানতে চাইলে হিউম্যান রাইটসের সাংগঠনিক সম্পাদক দিলীপ কুমার পাল আজ দুপুরে বলেন, নাছিবুর তাঁদের সংগঠনের কেউ নন। দুই বছর আগে তাঁকে বহিষ্কার করা হয়। এর আগে কক্সবাজার থেকে ইয়াবাসহ আটক হয়েছিলেন তিনি।