মায়ের চাইতে মাসীর দরদ কোন ভাবেই কাম্য নয়!

জাহাঙ্গীর আলম ◑

প্রতিনিয়ত আমাদেরকে মানুষের সাথেই চলাফেরা করতে হয় এবং বসবাস করতে হয়। কষ্ট নামক শব্দটিই আমরা মানুষের কাছ থেকে বেশী পেয়ে থাকি। যুগের সাথে তাল মিলিয়ে মানুষগুলো ও এখন ডিজিটাল মানুষে পরিণত হয়েছে। চিন্তা চেতনা ধ্যান-ধারনা ও অনেকটা আধুনিক।

সমন্বয় আর তাল মিলিয়ে চলতে পারাটাই এখন বেশী গুরুত্বপূর্ণ।

আপনার সব যোগ্যতা আছে, কিন্তু সমন্বয় দূর্বল,আপনার সব যোগ্যতা শেষ। সমন্বয় একটি ছোট শব্দ কিন্তু অনেক বেশী গুরুত্বপূর্ণ সকল ক্ষেত্রে। আমি ইতিবাচক সমন্বয় এর কথা বলছি।

আনুগত্য শব্দটি ছোট কিন্ত এর শক্তি পরমানবিক শক্তির তুলনায় কোন অংশে কম নয়। মা-বাবার প্রতি আনুগত্য,ভাই এর প্রতি ভাই এর আনুগত্য, সহকর্মীর প্রতি সহকর্মীর আনুগত্য এইগুলো খুবই গুরুত্বপূর্ণ।

এই সমাজে চলতে গেলে বহু অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে। অভিজ্ঞতার ঘাটতি থাকলে পদে পদে হোঁচট খাওয়া ছাড়া কোন বিকল্প পদ নেই। কারন প্রতিটা মানুষ মোড়কে আচ্ছাদিত। কোনটা আসল চেহারা বোঝতে পারাটা মুশকিল। চলার পথে কমবেশী সবাই অভিনেতা। সমাজে দুই ধরনের মানুষ আছে। কার্যকর মেরুদন্ড সম্পন্ন মানুষ এবং অকার্যকর মেরুদন্ড সম্পন্ন মানুষ। কার্যকর মেরুদন্ড সম্পন্ন মানুষ উপকারী তাঁরা মানুষের কল্যানে সবসময় নিবেদিত থাকেন এবং সামজের জন্য কাজ করে যান নীরবে। তাঁরা অন্যের ব্যথায় ব্যাথিত হন। অন্যের দু:খে পাশে থাকেন। তাঁরা ক্ষতি করলেও আপনি জানতে পারবেন এবং আপনাকে জানিয়ে করবে। কিন্তু লাভ করলে দেরীতে জানতে পারবেন। এই ধরনের মানুষ গুলোর সিদ্ধান্ত অনেক সময় wrong মনে হয় কিন্তু দীর্ঘ মেয়াদে গিয়ে বোঝা যায় তাঁর সিদ্ধান্ত সঠিক ছিল।

অকার্যকর মেরুদন্ড সম্পন্ন মানুষ গুলো আপনার কোন উপকার করতে পারবেনা বরং আপনাকে পিঁছনে টেনে ধরবে। কিন্তু মুখে থাকবে মধু। কথা শোনলে মনে হবে সে আপনার প্রতি খুবই আন্তরিক। আপনাকে ছাড়া যেন সে কিছইু বোঝেনা। কিন্তু সুযোগ ফেলে এমনভাবে আপনাকে আঘাত করবে আপনার চৌদ্দ গোষ্টি উদ্ধার করে ছাঁড়বে। আমাকে ছাড়া কিছুই হবেনা, আমি ছাড়া সব অচল এই রকম যারা ধারনা করেন তাঁরা সত্যিকার অর্থে বোঁকা। পৃথিবীতে কারো জন্য কোন কিছু থেমে থাকেনা। সবকিছু আগের চাইতে আরো ভাল চলে। নিজেকে অপরিহার্য মনে করাটা নিজের পাঁয়ে নিজে আঘাত করার সমান। পৃথিবীতে কোন কিছু অপরিহার্য নয়।

এই সামজে আপনি চালাক হবেন, আপনাকে বলবে ছেলেটা বেশী বাঁচাল। আপনি বোঁকা হবেন, আপনাকে বলবে ছেলেটা বেশী বোঁকা তাকে দিয়ে কিছইু হবেনা। আপনি সহজ সরল হবেন, বলবে এরে দিয়ে কোন কাজ হবেনা। আপনি মেধাবী হবেন আপনাকে বলবে লোকটা বেশী বোঝে। তাই আমি বলি চোখ-কান খোলা রেখে চলতে পারলেই ভাল।

পৃথিবীতে মায়ের চাইতে যদি সন্তানকে অন্য কেউ বেশী ভালবাসে তাহলে বোঝতে হবে বাটপারী আছে। নিজের সৃষ্টি কোন জিনিসকে যদি নিজের চাইতে অন্য কেউ বেশী ভালবাসে তাহলে বুঝতে হবে বাটপারী আছে। মায়ের চাইতে মাসীর দরদ কোন ভাবেই কাম্য নয়।

লেখক পরিচিতি
জাহাঙ্গীর আলম
সহকারী পরিচালক
কোষ্ট ট্রাস্ট