মিয়ানমার থেকে ফের একদিনে এলো ৫৬ মেট্রিক টন পেঁয়াজ

ডেস্ক রিপোর্ট •

করোনার কারণে দীর্ঘ আড়াই মাস বন্ধের পরে তৃতীয় দফায় মিয়ানমার থেকে একদিনে ৫৬ দশমিক ০৭০ মেট্রিক টন পেঁয়াজ টেকনাফ স্থলবন্দরে এসেছে। সোমবার সকালে একটি ট্রলারে পেয়াঁজগুলো স্থলবন্দর ঘাটে এসে পৌঁছায়।

গত সেপ্টেম্বর মাসে মিয়ানমার থেকে নৌপথে দুই দফায় ৫৭ দশমিক ২০০ মেট্রিকটন পেঁয়াজ আমদানি করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা মোহাম্মদ নাছির উদ্দিন।

তিনি বলেন, সোমবার একদিনে দুইজন ব্যবসায়ী মিয়ানমার থেকে ৫৬ দশমিক ০৭০ মেট্রিকটন পেয়াজ আমাদানি করেছেন। আমদানি করা এসব পেয়াঁজ ট্রলার থেকে খালাস করে সন্ধ্যা ট্রাকে করে দেশের বিভিন্ন স্থানে রওনা দেয়।

টেকনাফ শুল্ক বিভাগ জানায়, টেকনাফ শুল্ক বিভাগের তথ্য অনুযায়ী,মিয়ানমার থেকে এ বন্দর দিয়ে গত বছরের আগস্ট মাসে ৮৪ মেট্রিক টন, সেপ্টেম্বর মাসে তিন হাজার ৫৭৩ মেট্রিক টন, অক্টোবর মাসে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন, নভেম্বর মাসে ২১ হাজার ৫৬০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। এছাড়া চলতি বছরের জুলাই মাসে এসেছিল ৮৩ মেট্রিক টন পেঁয়াজ। সর্বশেষ সেপ্টেম্বর মাসে ৫৭ দশমিক ২০০ মেট্রিকটন পেঁয়াজ এসেছিল।

টেকনাফ স্থলবন্দরের আমদানিকারক উসমান বলেন, করোনার কারণে দীর্ঘ আড়াই মাস বন্ধের পরে তৃতীয় দফায় মিয়ানমার থেকে ৫৬দশমিক০৭০টন পেয়াঁজ আমদানি করেছি। আরও পেঁয়াজ ভর্তি ট্রলার আসার পথে রয়েছে।

এ প্রসঙ্গে স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠানের ইউনাইটেড ল্যান্ড পোহর্ট টেকনাফ লিমিটেডের মহাব্যবস্থাপক জসিম উদ্দিন বলেন, মিয়ানমার থেকে একদিনে সোমবার সকালে একটি ট্রলারে ৫৬ দশমিক ০৭০ মেট্রিকটন পেয়াজ এসেছে। আমদানিকৃত পেঁয়াজ দ্রুত সময়ে খালাস করে। সোমবার সন্ধ্যা পর্যন্ত ৪টি পেঁয়াজ ভর্তি ট্রাক দেশের বিভিন্ন বিভাগীয় শহরের উদ্দেশ্যে স্থলবন্দর ছেড়ে গেছে।